শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

প্রভাবশালীদের দায় ক্ষুদ্র ব্যবসায়ীদের ওপর

রমযানে ত্রাহী ত্রাহী অবস্থা নিম্নমধ্যবিত্তের

মুহাম্মাদ আখতারুজ্জামান: ‘যত দোষ নন্দ ঘোষ’ বাংলায় এই প্রবাদটি অহরহ ব্যবহার করি আমরা। এর মানে - যে যাই করুক না কেন, দোষটা একজনের ঘাড়েই পড়ে। কিংবা, দুর্বলের ঘাড়েই দোষ চাপানো হয় বারবার। বর্তমান সময়ে এসেও একই ঘটনা ঘটছে। নিত্যপণ্যের দাম বৃদ্ধিতে প্রভাবশালী ব্যবসায়ীরা দায়ী। দাম সহনীয় রাখতে সরকারের পক্ষ থেকে প্রভাবশালী ব্যবসায়ীদেরই ডাকা হচ্ছে। অনুরোধ করা হচ্ছে পবিত্র রমযানে দাম সহনীয় রাখতে। আবার ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইও বিভিন্ন ব্যবসায়ীদের ডেকে দাম সহনীয় রাখার অনুরোধ করছেন। কিন্তু কোনো অনুরোধেই কাজ হচ্ছে না। সরকারের সাথে সখ্যতা থাকায় মিটিংয়ে যে প্রতিশ্রুতিই দিক না কেন দাম বাড়ানোর ক্ষেত্রে তারা নিজেদের মতো করেই চলছে। তারা জানে তাদের বিরুদ্ধে সরকার একশানে যাবে না। পক্ষান্তরে সরকারের বাজার মনিটরিং টিম প্রভাবশালী ব্যবসায়ীদের নাগাল না পেয়ে ক্ষোভ ঝাড়ছেন দুর্বল ও খুচরা ব্যবসায়ীদের ওপর। নানা-অজুহাতে তারা ছোট ব্যবসায়ীদের দায়ী করে জরিমানা করছেন। এ যেনো ‘যত দোষ নন্দ ঘোষ’। ফলে পণ্যের দাম আরও বেড়ে যাচ্ছে। গোড়ায় গলদ রেখে আগায় পানি ঢালার কারণে এ রমযানেও দু’মুঠো খেয়ে রোজা রাখতে নি¤œমধ্যবিত্তের ত্রাহী ত্রাহী অবস্থা।    

গত শনিবার পবিত্র মাহে রমযানে দ্বিতীয় দিনে রাজধানীর নিউমার্কেটে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বেলা ১১টার দিকে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে চালানো হয় অভিযান। এসময় অধিদপ্তরের কর্মকর্তারা নিউমার্কেটের কাঁচাবাজার, মাছ ও মুরগির বাজার ঘুরে দেখেন। সরেজমিনে কথা বলেন ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে। এসময় ৭০ টাকা কেজি দরে বেগুন বিক্রি করায় এক দোকানিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। ব্রয়লার মুরগির দাম বেশি রাখায় জরিমানা করা হয় কয়েকজন ব্যবসায়ীকে। ইয়াসিন অ্যান্ড পোল্ট্রি হাউজের দোকানি মোহাম্মদ মোক্তার জানান, আমরা ক্রয় মূল্যের চেয়ে ১৫ থেকে ২০ টাকা লাভ করে থাকি। আজকে আমাদের কাপ্তান বাজার থেকে মুরগির কেনার রেট ছিল ২৩৫ টাকা। সেখানে আমরা ২৫০ টাকা কেজি বিক্রি করছি। কিন্তু ভোক্তা অধিকার সেটি ২৪৫ টাকা করে দিয়েছে। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ১০০ মুরগি কিনলে দোকানে আনতে আনতে ৩/৪টা মুরগি মারা যায়। সেগুলো তো আমাদের পোষাতে হয়। আমরা তাও কেজি প্রতি ১৫ টাকা লাভে ২৫০ টাকা বিক্রি করছি। কিন্তু অন্যেরা যে ২৩৫ টাকার মুরগি ২৮০-৯০ টাকায় বিক্রি করেন সেটা তারা দেখেননা।

অভিযান চলাকালে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, দেশবাসীকে আমরা আশ্বস্ত করতে চাই, সরবরাহে কোনো প্রকার কমতি নেই। তবে মূল্যে কেউ যদি কারসাজি করেন, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। রাজধানী ঢাকায় ১১টি টিম তদারক করছে। এরমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে চারটি টিম এবং আমাদের সাতটি টিম কাজ করছে। এছাড়া সারাদেশে আরও ৬৫টি টিম কাজ করছে। 

আবার পবিত্র রমজান মাসে কোনো দোকানদার ক্রেতার কাছে সরকার নির্ধারিত বাজারমূল্যের বেশি নিলে এবং তা প্রমাণ হলে সংশ্লিষ্ট দোকান বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গত বৃহস্পতিবার দুপুরে মহাখালী কাঁচাবাজার পরিদর্শন এবং মূল্য তালিকা প্রদর্শনের ডিজিটাল ডিসপ্লে বোর্ড উদ্বোধনকালে তিনি এমন হুঁশিয়ারি দেন। ডিসপ্লে বোর্ড উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মেয়র বলেন, অন্যান্য দেশে রমজান বা অন্য কোনো উৎসব এলে ব্যবসায়ীরা ক্রেতাদের জন্য ছাড় দেন। আর আমাদের দেশের ব্যবসায়ীরা সাধারণ মানুষকে জিম্মি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করেন। এটা খুবই লজ্জাজনক। আমরা কাউন্সিলরকে আহ্বায়ক করে বাজার মনিটরিং কমিটি করে দিয়েছি। এছাড়া আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, কাউন্সিলররা মাঠে থাকবেন। কেউ বেশিমূল্য নিচ্ছে কি না তা জানতে আমরা মনিটরিং করব পুরো রমজান মাস।

এদিকে দেশের বাজারে চিনি, ভোজ্যতেল ও আটার মতো আমদানিকৃত পণ্যগুলোর মূল্যবৃদ্ধির দায় চাপানো হচ্ছে যুদ্ধের প্রভাবে ডলারের বিপরীতে টাকার মানের ব্যাপক পতনের ওপর। কিন্তু স্থানীয়ভাবে উৎপাদিত মুরগি, ডিম, গরুর মাংস ও শসা-তরমুজও এই মূল্যবৃদ্ধির মিছিলে যোগ দিয়েছে। মুরগির মূল্যবৃদ্ধির দায় চাপানো হচ্ছে পোল্ট্রি ফিডের চড়া মূল্যের ওপর। কিন্তু এই মূল্যবৃদ্ধির পেছনে বহুদিনের পুরনো আরও কিছু কারণও রয়েছে। এই পুরনো কারণগুলোর একটি হলো, মহাসড়কে পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজি। চলতি মাসের ১৯ মার্চ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে আয়োজিত এক বৈঠকে একজন ব্যবসায়ী নেতা বলেন, পুলিশ যদি পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা আদায় অব্যাহত রাখে, তাহলে রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না। আগের দুই বছরও রমজান-পূর্ব বৈঠকে একই অভিযোগ এসেছিল, কিন্তু কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। রমজানের আগে বিভিন্ন সরকারি সংস্থার সঙ্গে শীর্ষ বাণিজ্য সংস্থার কমিটি বাজার মনিটরিংয়ের প্রতিশ্রুতি দিলেও বাজারদরে তার তেমন প্রভাব পড়ে না। এবারও তার ব্যতিক্রম নয়। 

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি গোলাম রহমান স্বীকার করেছেন যে আমদানিনির্ভর দেশ হওয়ায় বাংলাদেশ স্বাভাবিকভাবেই যুদ্ধজনিত বৈশ্বিক মূল্যবৃদ্ধির ধাক্কায় ভুগবে। ‘তবে দাম কতটা বাড়ে সেটাই দেখার বিষয়। ওটা কঠোরভাবে মনিটর করা উচিত, কারণ নির্দিষ্ট কিছু পণ্যের চাহিদা বৃদ্ধির সুযোগ নিয়ে সেগুলোর দাম বাড়িয়ে দেওয়াটা ব্যবসায়ীদের একটা সাধারণ অভ্যাস। সংযুক্ত আরব আমিরাতে প্রায় সব খাদ্যপণ্যই আমদানি করা হয়। সেখানে পবিত্র রমজান মাসে ক্রেতাদের সঞ্চয়ে সাহায্য করার জন্য ব্যবসায়ীরা ১০ হাজারেরও বেশি খাদ্য ও খাদ্য-বহির্ভূত পণ্যে ৭৫ শতাংশ ছাড়ের ঘোষণা দিয়েছেন। সুপারমার্কেট গ্রুপগুলো বাছাইকৃত কিছু পণ্যের জন্য ‘প্রাইস লক’ ঘোষণা করেছে। এর অর্থ হলো, বাজারের অবস্থা যেমনই হোক না কেন, পুরো রমজান মাসে মুদি, খাদ্য ও তাজা পণ্যের দাম অপরিবর্তিত থাকবে।

কিন্তু এদেশে ভোক্তাদের কেন বেশি দামে পণ্য কিনতে হয়, তার ব্যাখ্যা সদা প্রস্তুত রাখেন ব্যবসায়ীরা। বাণিজ্যমন্ত্রীর সঙ্গে গত রোববারের বৈঠকে ফেডারেশন অভ বাংলাদেশ চেম্বারস অভ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোস্তফা আজাদ চৌধুরী বাবু যুক্তি দিয়েছিলেন, ‘ব্যবসায়ীরা ১১০ টাকায় ডলার কিনে পণ্য আমদানি করেন, অথচ সরকারনির্ধারিত রেট ১০৬ টাকা। সুতরাং, প্রতি ডলারে এই অতিরিক্ত ৬ টাকা আদায় করা হবে ভোক্তাদের কাছ থেকে।

উৎপাদক পর্যায়ে মুরগির দাম কেজিতে ২২০ টাকা থেকে কমিয়ে ১৯০ টাকা করতে রাজি হয়েছে চারটি বড় পোল্ট্রি খামার মালিক। তাদের বাজার-হিস্যা ১৫-২০ শতাংশ। তবে তারা জানিয়েছে, পোল্ট্রি ফিড উপাদানগুলোর সয়াবিন ও ভুট্টা মূল্যবৃদ্ধি ১৩৭ শতাংশ বৃদ্ধি পাওয়ায় তাদের ব্যবসার খরচ ও মূল্যবৃদ্ধিকে অনিবার্য করে তুলেছে। তবে ভোক্তা অধিকার সংরক্ষণ সংস্থা হিসাব করে দেখেছে, কর্পোরেট পোল্ট্রি গ্রুপের উৎপাদন খরচ কেজিতে ১৩০ থেকে ১৩৫ টাকার মধ্যে। তাই ভোক্তাদের কাছ থেকে যে ২৮০ টাকা দাম রাখা হচ্ছে, সেটি অযৌক্তিক। এদিকে গত বৃহস্পতিবার এফবিসিসিআই’র সাথে এক বৈঠকে ফিড ব্যবসায়ীরা বলেন, ভুট্টার দাম অনেক কমে গেছে। এতে করে ফিড উৎপাদন খরচও কমে যাবে। 

আমদানিকারকেরা বলছেন, ডলারের দামকে স্থানীয় মুদ্রায় রূপান্তরিত করার পর ডলারের বিপরীতে টাকার মূল্য কমে যাওয়ার ফলে আমদানি পণ্যে খরচ বেড়ে যাচ্ছে। এ পার্থক্যে সমতা আনার জন্য সরকারের শুল্ক কমানোর পরিমাণও একেবারেই পর্যাপ্ত নয়। খুচরা পর্যায়ে মূল্য তালিকা বলছে, আমদানিকৃত প্রায় সবধরনের খাদ্যসামগ্রীর দাম এবার আগের বছরের তুলনায় কেজিতে কমপক্ষে ১৫ থেকে ২০ টাকা বেশি। এসব খাদ্যপণ্যের চাহিদা রমজান মাসে অন্য সময়ের তুলনায় বেড়ে যায়। তবে স্থানীয়ভাবে উৎপাদিত খাদ্য যেমন গরুর মাংস, মাছ ও শাকসবজি ইত্যাদির দাম হঠাৎ বেড়ে যাওয়ার পেছনে বাজার মনিটরিংয়ে শিথিলতাকেও দায়ী করা হচ্ছে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার গত বুধবার তার মন্ত্রণালয়ে রমযানে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহবিষয়ক এক সভায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও ডলার সংকটকে দায়ী করে স্থানীয় বাজারে পণ্যের দাম বাড়ানোর জন্য ‘একটি ব্যবসায়ী মহল'কে দোষারোপ করেছেন। তার নিজের খামার থেকে তোলা মাছ তিন থেকে চারগুণ বেশি দামে বাজারে বিক্রি হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এই চক্রকে ভাঙা না হলে তারা এটি চালিয়ে যাবে।  ওই সভায় বাজার পর্যবেক্ষকরা জানান, গত ৪৫-৯০ দিনে ব্রয়লার মুরগির দাম প্রায় ১২০ টাকা বেড়ে সাধারণ ক্রেতার নাগালের বাইরে চলে গেছে। অন্যদিকে এক মাসের মধ্যে গরুর মাংসের দাম ৬৭৫-৭০০ টাকা থেকে বেড়ে ৭৮০-৮০০ টাকা হয়ে যাওয়ায় ইতিমধ্যেই তা সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে গেছে।

এ বিষয়ে গত বৃহস্পতিবার এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন নিজেই এ নিয়ে হতাশা ব্যক্ত করেন। সভাপতি বলেন, আমদানি করার পরও দুবাইয়ে গরুর মাংসের কেজি ৫০০ টাকা। তারা ব্রাজিলসহ অন্য দেশ থেকে আমদানি করে। তাদের (দুবাই) নিজের দেশে কোনও গরুর খামার নেই। তাহলে আমরা উৎপাদন করে কেন এত দামে কিনব?

এদিকে খাদ্য, মুরগির ছানা ও বিদ্যুতের দাম বেড়ে যাওয়ায় গত কয়েক বছরে অনেক ছোট পোল্ট্রি খামারিদের ব্যবসা গুটিয়ে নিয়েছেন। তারপর নেতৃত্ব দখল করেছে কর্পোরেট গ্রুপগুলো। চড়া খরচের দোহাই দিয়ে শীর্ষস্থানীয় উৎপাদনকারীরা মুরগির ছানা উৎপাদন কমিয়ে দেয়। ফলে শেষপর্যন্ত প্রান্তিক কৃষকদের কমবয়সি ছানা সরবরাহ কমিয়ে দেওয়া হয়। এসবের ফলে পোল্ট্রির উৎপাদন কমে গেছে এবং চাহিদা বৃদ্ধির বিপরীতে হঠাৎ দাম বেড়ে গেছে বলে বাজার সূত্র জানিয়েছে। আর এ সব কর্পোরেট গ্রুপগুলোর ওপর সরকারি তদারকি না থাকায় হরিলুট চলছে দেশের পোলট্রি খাতে- এমন অভিযোগ করেছে প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন। সংগঠনটির দাবি, এই খাতের করপোরেট প্রতিষ্ঠানগুলো গত ৫২ দিনে মুরগি ও বাচ্চার দাম বাড়িয়ে ৯৩৬ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। গত বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করে বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন। সংগঠনটির সভাপতি সুমন হাওলাদারের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে প্রতিদিন ব্রয়লার মুরগির চাহিদা তিন হাজার ৫০০ টন। এরমধ্যে প্রান্তিক খামারিদের ব্রয়লার মুরগির উৎপাদন খরচ এখন কেজিপ্রতি ১৬০-১৬৫ টাকা। আর করপোরেট প্রতিষ্ঠানের উৎপাদন ব্যয় ১৩০-১৪০ টাকা। তবে পাইকারি পর্যায়ে সর্বোচ্চ ২৩০ টাকা পর্যন্ত এসব মুরগি বিক্রি হয়েছে। তাতে কেজিপ্রতি অন্তত ৬০ টাকা বেশি মুনাফা করেছে করপোরেট প্রতিষ্ঠানগুলো। করপোরেট প্রতিষ্ঠানের (তাদের চুক্তিভিত্তিক ফার্মসহ) মাধ্যমে প্রতিদিন দুই হাজার টন মুরগি বাজারে আসে। সেই হিসাবে দিনে তাদের অতিরিক্ত মুনাফা হয় ১২ কোটি টাকা।

প্রান্তিক খামারিদের সংগঠন বলছে, এভাবে ৩১ জানুয়ারি থেকে ২৩ মার্চ পর্যন্ত-এই ৫২ দিনে মুরগি বিক্রি করে করপোরেট কোম্পানিগুলো লাভ করেছে ৬২৪ কোটি টাকা। আর একদিনের মুরগির বাচ্চা বিক্রি করে তাদের ৩১২ কোটি টাকা মুনাফা হয়েছে। সব মিলিয়ে মুরগি ও বাচ্চার দাম বাড়িয়ে ৯৩৬ কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে বলে দাবি বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের। সংগঠনটির দাবি, দেশে প্রতিদিন মুরগির বাচ্চা উৎপাদন হয় ২০ লাখ। এসব বাচ্চা কোম্পানিগুলো উৎপাদন করে। একেকটি মুরগির বাচ্চা উৎপাদনে খরচ হয় ২৮-৩০ টাকা, যা চলতি বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে ছিল ১০-১৫ টাকা। অথচ প্রতিটি এখন ৬২-৬৮ টাকায় দেওয়ার কথা থাকলেও বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকায়। ফলে প্রতি বাচ্চায় ৩০ টাকা অতিরিক্ত মুনাফা করছে করপোরেট কোম্পানিগুলো।

সার্বিক বিষয়ে নাম না বলার শর্তে নিউ মার্কেট, কারওয়ান বাজার, মহাখালী ও মালিবাগের কয়েকজন ব্যবসায়ী জানান, আমরা ক্ষুদ্র ব্যবসায়ী, আমাদের সাধ্য নাই বাজারের দামে প্রভাব ফেলা। যারা বাজারের দাম নিয়ন্ত্রণ করে তাদেরকেই সরকার ডেকে দাম না বাড়ানোর অনুরোধ করে। আবার ব্যবসায়ী নেতারাও তাদেরকে দাম সহনীয় রাখতে বলে। প্রান্তিক পর্যায়ে দাম না বাড়লেও কারসাজির মাধ্যমে তারা দাম বাড়িয়ে দেয়। তারা উদাহরণ দিয়ে বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তলব করার পর চার কোম্পানি- কাজী ফার্মস, প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি, আফতাব বহুমুখী ফার্মস ও সিপি বাংলাদেশের খামার পর্যায়ে মুরগির দাম ১৯০ থেকে ১৯৫ টাকা নির্ধারণ করেছে। এ দামে ব্রয়লার মুরগি বিক্রি করবেন তারা। শুধু মুরগি নয়, প্রত্যেক সেক্টরের বড় ব্যবসায়ীদের সদিচ্ছা থাকলে তারা বাজারে পণ্যের দাম কমাতে পারে। কিন্তু এ সব বড় ব্যবসায়ীদের সরকারের সাথে সখ্যতা থাকায় মিটিংয়ে যে প্রতিশ্রুতিই দিক না কেন দাম বাড়ানোর ক্ষেত্রে তারা নিজেদের মতো করেই চলছে। তারা জানে তাদের বিরুদ্ধে সরকার একশানে যাবে না। পক্ষান্তরে সরকারের বাজার মনিটরিং টিম প্রভাবশালী ব্যবসায়ীদের নাগাল না পেয়ে ক্ষোভ ঝাড়ছেন দূর্বল ও খুচরা ব্যবসায়ীদের ওপর। নানা-অজুহাতে তারা ছোট ব্যবসায়ীদের দায়ী করে জরিমানা করছেন। আবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র সেই ছোট ব্যবসায়ীদেরই দোকান বন্ধ করে দেওয়ার হুশিয়ারি দিচ্ছেন অথচ যারা বাজার নিয়ন্ত্রণ করেন তাদের বিষয়ে বেখবর। এ যেনো ‘যত দোষ নন্দ ঘোষ’।  

সংশ্লিষ্টরা বলছেন, ব্যবসায়ীদের অভিযোগ পুলিশ যদি পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা আদায় অব্যাহত রাখে, তাহলে রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না। আগের দুই বছরও রমজান-পূর্ব বৈঠকে একই অভিযোগ এসেছিল, কিন্তু কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। সরকারের উচিত ব্যবসায়ীদের অভিযোগ আমলে নিয়ে নিত্যপণ্যের দাম কমাতে সহায়তা করা।   

এই রমজানে ত্রাহী ত্রাহী অবস্থা নি¤œ-মধ্যবিত্তদের। খোলা বাজার তো দূরের কথা সরকারের ভর্তুকি মূল্যেও গোস্ত কিনতে পারছেন না। পবিত্র রমজান মাস উপলক্ষে সরকার যে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করছে তাতেও মাংসের দাম নি¤œ আয়ের মানুষের নাগালের বাইরেই রয়ে গেছে। এই উদ্যোগের আওতায় নি¤œ আয়ের মানুষ প্রতি কেজি গরুর গোস্ত ৬৪০ টাকায়, খাশির গোস্ত প্রতি কেজি ৯৪০ টাকায়, ড্রেসড ব্রয়লার মুরগি প্রতি কেজি ৩৪০ টাকায়, দুধ প্রতি লিটার ৮০ টাকায় এবং ডিম প্রতি পিস ১০ টাকায় কিনতে পারবেন। পেশায় রিক্সাচালক আবেদ আলী গত শুক্রবার সকালে খামারবাড়িতে স্থাপন করা ভর্তুকি মূল্যের বিক্রয় পয়েন্টে গরুর গোস্ত কিনতে এসেছিলেন কিন্তু দাম বেশি হওয়ায় না কিনেই চলে যেতে হলো তাকে। তিনি বলেন, যে দাম নির্ধারণ করেছে তাতে আমাদের মতো গরিবরা কিনতে পারবে না। যারা বড়লোক তাদের জন্যই এ সুবিধা। এদিন খামারবাড়ি স্পটে গিয়ে প্রায় ১০ জনের সঙ্গে কথা বলে জানা যায় তাদের এই বাড়তি দামে কেনার সামর্থ নেই। আর যারা পণ্য কিনেছেন তারা বেশিরভাগই চাকরিজীবী, না হয় ব্যবসায়ী।

অনলাইন আপডেট

আর্কাইভ