শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

খুলনাঞ্চলে বোরো ধানের রোপণ শুরু

# আবাদের লক্ষ্যমাত্রা ২ লক্ষ ৪৯ হাজার ৭শ’ হেক্টর জম

খুলনা ব্যুরো : খুলনাঞ্চলে কৃষকের ব্যস্ততা এখন বোরো ধানের চাষাবাদ নিয়ে, চলছে বীজতলার পরিচর্যাসহ প্রস্তুতি। বোরো ধানের আবাদকে ঘিরে কর্মযজ্ঞে তাই যেন চোখে মুখে ক্লান্তির ছাপ প্রান্তিক চাষিদের। যুগের পর যুগ ধরে এতদাঞ্চলের চাষিরা জীবন-জীবিকার যুদ্ধে লড়ে চলেছেন। প্রাকৃতিক দুর্যোগ, অনাবৃষ্টি, কুয়াশা, পোকা-মাড়কের আক্রমন বিবিধ প্রতিকূলতাা পার করে সারা বছর ধরেই চলে কৃষি কাজ। বৃষ্টির পানির বিকল্প হিসাবে পরিপূরক সেচের মাধ্যমে কৃষকেরা তাদের চাষাবাদ অব্যহত রেখেছে। বোরো ধানে চারিদিকে সবুজের অরণ্য করে তুলতে শুরু হয়েছে বোরো ধানের চাষাবাদ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চল সূত্রে জানা যায়, চলতি ২০২২-২৩ অর্থ বছরে খুলনা অঞ্চলের অধিভুক্ত রয়েছে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও নড়াইল জেলায় বোরো ধান (হাইব্রিড, উফশী, স্থানীয় জাতের) আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লক্ষ ৪৯ হাজার ৭০০ হেক্টর জমি। অঞ্চলভিত্তিক খুলনাতে ৬২৮০০ হেক্টর, বাগেরহাটে ৫৯৬৫০ হেক্টর, সাতক্ষীরাতে ৭৭২৫০ হেক্টর ও নড়াইলে ৫০০০০ হেক্টর জমিতে আবাদের জন্য নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে বীজতলা প্রস্তুত শেষে বোরো ধানের চারা আবাদ শুরু হয়েছে।

খুলনায় বোরো ধানের (হাইব্রিড, উফশী ও স্থানীয়) আবাদের অগ্রগতি ৮৫ হেক্টর, বাগেরহাটে ১৬৭.৫ হেক্টর, সাতক্ষীরাতে ৫ হেক্টর ও নড়াইলে ২৭০ হেক্টর, সর্বমোট খুলনাঞ্চলের ৪ জেলায় ৫২৭.৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ সম্পন্ন হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খুলনাঞ্চলের ৪ জেলায় বোরো ধানের বীজতলা প্রস্তুতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩১১৫ হেক্টর জমি। যার মধ্যে খুলনায় ৩২৭০ হেক্টর, বাগেরহাটে ৩০৩৫ হেক্টর, সাতক্ষীরাতে ৪১৮০ হেক্টর ও নড়াইলে ২৬৩০ হেক্টর জমি নির্ধারিত হয়েছে। ২৬ ডিসেম্বর (সোমবার) পর্যন্ত সর্বশেষ তথ্যানুসারে ৪ জেলার বোরো ধানের বীজতলা প্রস্তুত হয়েছে ১১৩৪৬ হেক্টর জমি। যার মধ্যে খুলনাতে ৩০৭৫ হেক্টর জমি, বাগেরহাটে ৩২৩৯ হেক্টর জমি, সাতক্ষীরাতে ২৪৫২ হেক্টর জমি ও নড়াইলে ২৫৮৫ হেক্টর জমিতে বীজতলা প্রস্তুতি সম্পন্ন হয়েছে। লক্ষ্যমাত্রানুসারে বীজতলা প্রস্তুতির সর্বশেষ অগ্রগতি ৮৬.৫% হয়েছে বলে তথ্যানুসারে জানা গেছে।

খুলনাঞ্চলের উপজেলা ডুমুরিয়া, দিঘলিয়াসহ ওই চার জেলার অধিভুক্ত বেশ কয়েকটি উপজেলার সংশ্লিষ্টদের সূত্রে জানা গেছে, প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকেরা এখন ব্যাপক ব্যস্ত সময় পার করছেন বোরো ধানের বীজতলা প্রস্তুতির পর তাতে উৎপাদিত চারা (পাতো) বপণ নিয়ে।

অনলাইন আপডেট

আর্কাইভ