ঢাকা, বুধবার 01 February 2023, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪ হিজরী
Online Edition

যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে বসতে চান বাইডেন

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাশিয়ার নেতা সত্যিকার অর্থে ইউক্রেন যুদ্ধের অবসান চাইলে ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত আছেন বলেই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।  

মস্কোর আগ্রাসন শুরুর পর এই প্রথমবার তিনি পুতিনের আলোচনায় সঙ্গে বসতে চাইলেন। খবর- দ্য নিউ ইয়র্ক টাইমস।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর রাষ্ট্রীয় সফরে দ্বিপাক্ষিক আলোচনাকালে বাইডেন এ কথা বলেন।

এ সময় মাক্রোঁ বলেন, ওয়াশিংটন সফরের পর তিনি আবারো পুতিনের সঙ্গে কথা বলবেন। তিনি রাশিয়ার নেতার সমালোচনা করার ব্যাপারে সতর্ক রয়েছেন।

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, অবিলম্বে পুতিনের সঙ্গে যোগাযোগ করার কোনও পরিকল্পনা তার নেই। তবে এ ব্যাপারে তিনি সম্ভাবনা খোলা রেখেছেন।

বাইডেন বলেন, ‘আমি পুতিনের সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত রয়েছি, যদি সত্যিকার অর্থেই তার মধ্যে এই সিদ্ধান্ত নেওয়ার আগ্রহ থাকে যে, তিনি ইউক্রেন যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। যদিও তিনি এখনও তেমনটা করেননি। ’

মার্কিন নেতা বলেন, ‘যদি তেমনটা হয়, আমার ফরাসি এবং ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে পুতিনের মনে কী আছে, তা দেখতে আমি তার সঙ্গে আলোচনায় বসতে পারলে খুশি হবো। ’

আলোচনার শেষ পর্যায়ে বাইডেন ও ম্যাক্রোঁ উভয়ই রুশ আক্রমণকারীদের বিরুদ্ধে ইউক্রেনকে দীর্ঘ মেয়াদী সমর্থনের প্রতিশ্রুতি দেন।

বাইডেন বলেন, ‘এই যুদ্ধ অবসানের একটি উপায় রয়েছে। এক্ষেত্রে প্রথমেই পুতিনকে ইউক্রেন থেকে তার সকল সৈন্য সরিয়ে নিতে হবে। তবে তিনি তা করবেন বলে মনে হয় না। ’

এদিকে, ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন যে, তিন ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকে দুই নেয়া এই বিষয়ে সম্মত হন যে, মস্কোর সঙ্গে যেকোনো আলোচনায় ইউক্রেনের যুদ্ধের চেয়ে আরও বেশি লাভজনক হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ