শুক্রবার ০৩ ফেব্রুয়ারি ২০২৩
Online Edition

কলম্বিয়ায় বিদ্রোহী দলগুলোর মধ্যে সংঘর্ষে নিহত ১৮

২১ নবেম্বর, এএফপি, দ্য হিন্দু : দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় রক্তক্ষয়ী সংঘর্ষে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। মূলত দেশটির পরস্পর-বিরোধী সশস্ত্র বিদ্রোহী দলগুলোর মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়লে প্রাণহানির এই ঘটনা ঘটে। দেশটির সরকার জানিয়েছে, রেভ্যুলেশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক)-র সাবেক সদস্য এবং মাদক পাচারের সাথে যুক্ত আরেকটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে প্রাণহানির এই ঘটনা ঘটে। গতকাল সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা।

এতে বলা হয়েছে, কলম্বিয়ায় পরস্পর-বিরোধী সশস্ত্র বিদ্রোহী দলগুলোর মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। গত শনিবার ইকুয়েডরের সীমান্তবর্তী দক্ষিণ-পশ্চিম কলম্বিয়ায় এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে দেশটির সরকারি ন্যায়পালের কার্যালয় জানিয়েছে।

সংঘর্ষে জড়িত বিদ্রোহীরা রেভ্যুলেশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক)-র ভিন্নমতাবলম্বী সদস্য এবং তারা ২০১৬ সালে দেশটিতে সরকারের সঙ্গে স্বাক্ষরিত শান্তিচুক্তির বিরোধী। গত শনিবার তারা দেশটির মাদক পাচারের সাথে যুক্ত একটি অপরাধী গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে জড়ায়। এই অপরাধী চক্রটি নিজেদেরকে কমান্ডোস দে লা ফ্রন্টেরা বা বর্ডার কমান্ডো বলে পরিচয় দিয়ে থাকে। বর্ডার কমান্ডো গোষ্ঠীর বেশিরভাগ যোদ্ধা মূলত আগে ফার্কের সঙ্গে ছিল এবং বাকিরা ইকুয়েডর ও ব্রাজিলে কোকেন পাচারে সক্রিয় একটি উগ্রপন্থি আধাসামরিক গোষ্ঠীর সদস্য ছিলেন। বিবদমান এই দুই গ্রুপ অন্তত তিন বছর ধরে পুতুমায়ো সীমান্ত এলাকার কিছু অংশে চোরাচালানের রুট নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। গত শনিবার হওয়া উভয়পক্ষের এই লড়াইটি ইকুয়েডরের দক্ষিণ সীমান্ত থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) দূরে পুয়ের্তো গুজমান এলাকায় ঘটেছে বলে কম্বোডিয়ার ন্যায়পালের কার্যালয় জানিয়েছে।

রাষ্ট্রীয় বাহিনী ও বামপন্থি গেরিলা, ডানপন্থি আধাসামরিক বাহিনী এবং মাদক পাচারকারীদের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে গত অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে সশস্ত্র সংঘর্ষের শিকার হয়েছে কলম্বিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ