ঢাকা, শনিবার 26 November 2022, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

দৈনিক ২০ মিনিট হাটলেই কমে অকালমৃত্যু ঝুঁকি: গবেষণা

সংগ্রাম অনলাইন ডেস্ক: স্বাস্থ্যকর ও সুখী জীবন পেতে হাঁটার কোনো বিকল্প নেই। সুস্থ থাকতে নিয়মিত শরীরচর্চা, খাওয়া-দাওয়ায় নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে হাঁটার অভ্যাসও বেশ কার্যকরী উপায়। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত হাঁটলে শরীর যেমন সুস্থ থাকে, তেমনই একাধিক রোধ-ব্যাধি থেকেও দূরে থাকা যায়।

গবেষণায় দেখা গেছে, ব্যায়ামের অভাব প্রাথমিকভাবে মৃত্যুর দিকে নিয়ে যাওয়ার সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয়। অকালে মৃত্যু এড়াতে প্রতিদিন ২০ মিনিট দ্রুত হাঁটার পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞানীরা তিন লাখ ৩৪ হাজার ১৬১ ইউরোপীয় পুরুষ ও মহিলাদের উপর স্থূলতা ও ব্যায়ামের প্রভাব দেখেছেন। ১২ বছর ধরে তাদের অগ্রগতি অনুসরণ করা হয়েছিল। 

তারা দেখেছে, যারা দৈনিক ২০ মিনিটের হাঁটার সমতুল্য মাঝারি মাত্রার ব্যায়ামে নিয়োজিত তাদের ১৬ থেকে ৩০ শতাধিক অকাল মৃত্যুর সম্ভাবনা কমে গেছে। ব্যায়ামের অভাবে ২০০৮ সালে ইউরোপ জুড়ে প্রায় ৭ লাখ মৃত্যুর কারণ বলে মনে করা হয়েছিল। 

কেমব্রিজ ইউনিভার্সিটির মেডিকেল রিসার্চ কাউন্সিল (এমআরসি) এপিডেমিওলজি ইউনিটের অধ্যয়ন নেতা অধ্যাপক উলফ একলুন্ড জানান, প্রতিদিন অল্প পরিমাণ শারীরিক কর্মকাণ্ড শারীরিকভাবে নিষ্ক্রিয় ব্যক্তিদের জন্য যথেষ্ট স্বাস্থ্য উপকার করতে পারে। 

যদিও তারা দেখেছেন, মাত্র ২০ মিনিটে এটি সম্ভব কিন্তু আমাদের সত্যিই এর চেয়ে বেশি কিছু করার চেষ্টা করা উচিত। শারীরিক কার্যকলাপের অনেক প্রমাণিত স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত বলে তিনি মনে করেন।

‘প্রিভেন্টিভ মেডিসিন’র প্রকাশিত একটি সমীক্ষায় দেখা যায়, কাজে হেঁটে বা সাইকেল চালিয়ে গেলে সেটি মানসিক স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

‘ইট দিস ডট কম’ ওয়েবসাইটের এক গবেষণায় অ্যাংলিয়াস নরউইচ মেডিকেল স্কুলের প্রধান গবেষক অ্যাডাম মার্টিন বলেন, যারা গাড়িতে যাতায়াত করেন, তাদের মানসিক সুস্থতা বেশি খারাপ হয়। আর যারা বেশি হাঁটেন, তাদের মানসিক সুস্থতা ততই ভালো হয়।

প্রতিদিন ২০ মিনিট হাঁটার অভ্যাস করলে পেটের চর্বি বা ভিসারেল ফ্যাট কমতে শুরু করে। সেই সঙ্গে শরীরের অন্যত্র জমে থাকা অতিরিক্ত মেদও কমে যায়। ফলে সার্বিকভাবে ওজন হ্রাস পায়। তাই যারা অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন, তারা আজ থেকেই অল্প বিস্তর হাঁটা শুরু করে দিন। দেখবেন উপকার পাবেন।

নিয়মিত হাঁটাহাঁটিতে শরীর সুস্থ থাকে ও আয়ু বাড়ে। দীর্ঘদিন বাঁচতে চাইলে প্রতিদিন কমপক্ষে ২০ মিনিট হাঁটুন। দেখবেন আপনার আয়ু সাত বছর বেড়ে যেতে পারে। তাছাড়া, হৃদযন্ত্র ও রক্তনালির সুস্বাস্থ্যের জন্য হাঁটা প্রয়োজন।

অনলাইন আপডেট

আর্কাইভ