ঢাকা, শনিবার 26 November 2022, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

সকালে নাস্তার ১২টি সেরা খাবার

সংগ্রাম অনলাইন ডেস্ক: সকালবেলায় স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার গ্রহণ আপনাকে সারাদিনের কাজে শক্তি যোগানো ছাড়াও দীর্ঘস্থায়ী শক্তি সরবরাহ করতে পারে। তবে লক্ষ্য রাখতে হবে এই খাবারগুলিতে যেন ফাইবার, প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি এবং মাইক্রোনিউট্রিয়েন্ট বেশি থাকে৷ যদিও চিনি, পরিশোধিত কার্বোহাইড্রেট এবং অ্যাডিটিভ বেশি থাকে এমন অস্বাস্থ্যকর বিকল্পগুলি এড়ানো ভাল, তবে কী বেছে নেবেন তা জানা সবসময় সহজ নয়৷ তবে, নীচের তালিকাটি আপনাকে একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশ তৈরি করতে সাহায্য করবে৷ এখানে ১২টি সেরা খাবার এবং পানীয় রয়েছে যা সকালের নাস্তায় উপভোগ করার জন্য দারুন হতে পারে ৷

১। ডিম

ডিমে প্রোটিন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে। সকালের নাস্তায় ডিম আপনার পুষ্টির ঘাটতি দূর করতে এবং আপনার ক্যালোরি গ্রহণ কমাতে সাহায্য করতে পারে।

২। গ্রিক দই

১০০ গ্রাম গ্রিক দইয়ে প্রায় ৯ গ্রাম প্রোটিন থাকে, যা সাধারণ দইয়ের থেকে প্রায় তিন গুণ বেশি। এটি ক্যালোরি কমাতেও সাহায্য করে। এছাড়া এতে কয়েক ধরণের প্রোবায়োটিকও প্রচুর থাকে, যা অন্ত্রের স্বাস্থ্যকে ভাল রাখতে সাহায্য করে।

৩। কফি

কফিতে থাকা ক্যাফেইন সতর্কতা বাড়ায় এবং শারীরিক ও মানসিক কর্মক্ষমতা বাড়ায়। নিয়মিত কফি পান করা অসুস্থতার কম ঝুঁকির সাথে যুক্ত।

৪। ওটমিল

ওটমিল বিটা গ্লুকানে সমৃদ্ধ, এক ধরনের ফাইবার যা কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে এবং পূর্ণতার অনুভূতি বাড়াতে পারে। এছাড়াও এতে প্রচুর ভিটামিন এবং মিনারেল রয়েছে।

৫। চিয়া সিডস

চিয়া সিডসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা পূর্ণতা বাড়াতে এবং ক্ষুধার মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

৬। বেরি

বেরিতে ফাইবার বেশি এবং ক্যালোরি কম থাকে। এগুলি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা আপনার রোগের ঝুঁকি কমাতে পারে।

৭। কটেজ পনির

কটেজ পনিরে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা আপনাকে পূর্ণ রাখতে এবং ক্ষুধা কমাতে সাহায্য করতে পারে। সাধারণ প্রাতঃরাশের টপিংগুলির মধ্যে রয়েছে তাজা ফল, সবজি, বীজ এবং গ্রানোলা।

সূত্র: হেল্থ লাইন

অনলাইন আপডেট

আর্কাইভ