রবিবার ২৯ জানুয়ারি ২০২৩
Online Edition

 সারাদেশে বিএনপির বিক্ষোভ

 

স্টাফ রিপোর্টার : নেতাকর্মীদের ওপর পুলিশি হামলা, ধরপাকড়, মিথ্যা মামলায় গ্রেফতার এবং জামিন বাতিল করে কারাগারে পাঠানোর প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার ঢাকা মহানগরসহ সারাদেশে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করে বিএনপি।

চলমান আন্দোলন কর্মসূচীতে সারাদেশে হামলা-মামলা-গ্রেপ্তারের প্রতিবাদে বেলা ৩ টায় রাজধানীর নয়া পল্টন বিএনপি কেন্দ্রীয় অফিসের সামনে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি আয়োজিত প্রতিবাদ বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

গাজীপুর :  নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার বলেছেন, তাওয়া গরম হয়ে গেছে, আন্দোলনের চূড়ান্ত প্রস্তুতি নিন। পৃথিবীর সব স্বৈরশাসককে জনগণের ধিক্কার নিয়ে বিদায় নিতে হয়েছে। অবৈধ ও স্বৈরাচার এ সরকারেরও বিদায় ঘণ্টা বেজে উঠেছে। তাদেরও জনগণের চরম ধিক্কার নিয়ে বিদায় নিতে হবে।

নগরীর রাজবাড়ী সড়কে দলীয় কার্যালয় প্রাঙ্গণে মহানগর বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি মীর হালিমুজ্জামান ননীর সভাপতিত্বে ও মহানগর বিএনপির সদস্য সচিব মো. শওকত হোসেন সরকারের সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. মাজহারুল আলম। 

আরও বক্তব্য দেন বিএনপি নেতা অ্যাডভোকেট মেহেদী হাসান এলিস, জিএস আনোয়ারুল ইসলাম, কাউন্সিলর হান্নান মিয়া হান্নু, মাহবুবুল আলম শুক্কুর, জিএস সুরুজ আহমেদ, ভিপি জয়নাল আবেদীন তালুকদার, কাউন্সিলর হাসান আজমল ভূঁইয়া, মহানগর যুবদলের আহ্বায়ক এজিএস সাজেদুল ইসলাম, অ্যাডভোকেট নাসির উদ্দিন, আমিনুল ইসলাম, শ্রমিকদল নেতা সাইজুদ্দিন। 

টাঙ্গাইল : সারাদেশে ধরপাকড়, মিথ্যা মামলা, গ্রেফতার জামিন বাতিল করে নেতা কর্মীদের কারাগারে প্রেরণ, পুলিশি হামলা ও নির্যাতনের প্রতিবাদে টাঙ্গাইলে বিক্ষোভ মিছিল করেছে টাঙ্গাইল জেলা বিএনপি। গতকাল বেলা ১১টার দিকে জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক হাসানুজ্জামিল শাহিন ও যুগ্ম-আহ্বায়ক অ্যাডভোকেট ফরহাদ ইকবালের নেতৃত্বে শহরের শান্তি কুঞ্জ মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিল শেষে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় জেলা বিএনপির যুগ্ম আহবায়ক আতাউর রহমান জিন্নাহ, আবুল কাশেম, সদর উপজেলা বিএনপির আহবায়ক আজগর আলীসহ বিএনপির অঙ্গসহযোগী সংগঠনের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট : গতকাল বৃহস্পতিবার বিকেলে বিএনপির কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা ও মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন আপনারা (আওয়ামী লীগ) হুমকি দেন, আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে বাধা দেন হামলা করেন গ্রেফতার করেন, গুলি করে হত্যা করেন। আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গেছে। আমাদের সংগ্রাম চলবে। আর কতদিন নিশ্চুপ থাকবো? এবার পাল্টা আক্রমণের সময় এসে গেছে। যারা গণতন্ত্রের পক্ষে তারা প্রত্যাঘাত করবে সেই সময় এসে গেছে। তারা এখন প্রতিটি অন্যায় অবিচারের প্রত্যাঘাত করবে, এ ফ্যাসিবাদের বিরুদ্ধে শপথ নিয়ে নামবে। জনগণ মাঠে নামলে আওয়ামী লীগ পালানোর পথ খুঁজে পাবে না।

সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকির সভাপতিত্বে ও সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ্ সিদ্দিকী প্রমুখ।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপির। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল শহরের মিল্লাত চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে  আদালত সড়কে গিয়ে শেষ হয়। পরে আদালত সড়কে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, সরকারের দুঃশাসনের বিরুদ্ধে জনগণ ফুঁসে উঠেছে। হামলা, মামলা ও গণগ্রেফতার করে আন্দোলন দমানো যাবে না এমন হুশিয়ারী উচ্চারণ করে বিএনপি নেতারা বলেন, ‘জনবিচ্ছিন্ন সরকার গদি রক্ষা করতে রাষ্ট্রীয় বাহিনীকে জনগণের বিরুদ্ধে ব্যবহার করছে।’ সমাবেশ থেকে বক্তারা খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এন আবছারের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান। 

রংপুর : রংপুর মহানগর বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাধায় প- হয়েছে। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ের গলি থেকে মিছিল নিয়ে সড়কে আসতে চাইলে পুলিশ তাদের বাধা দেয়।

এ পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের বাদানুবাদ হয়। এসময় গলির সামনেই সংক্ষিপ্ত সমাবেশ করে কর্মসূচি শেষ করে চলে যান বিএনপি নেতাকর্মীরা। সমাবেশে বক্তব্য দেন মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান শামু, সদস্য সচিব মাহফুজুন্নবী ডনসহ বিএনপির অংগ সংগঠনের নেতারা। তারা বক্তব্যে অভিযোগ করেন, পুলিশ তাদের সভা-সমাবেশ করতে দিচ্ছে না।

ঝালকাঠি : ঝালকাঠিতে প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি। জেলা বিএনপির আয়োজনে গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়।  

এতে বক্তব্য রাখেন ঝালকাঠি জেলা বিএনপির সদস্য সচিব এ্যাড. মোঃ শাহাদাৎ হোসেন, ঝালকাঠি সদর উপজেলা বিএনপির সভাপতি প্রফেসর এজাজ হাসান, ঝালকাঠি পৌর বিএনপির সাভাপতি এ্যাড. নাসিমুল হাসান, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য এ্যাড. মিজানুর রহমান মুবিন প্রমুখ। 

অনলাইন আপডেট

আর্কাইভ