ঢাকা, শনিবার 26 November 2022, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

দ্রুতগতিতে ন্যাটোর সদস্যপদ দাবি ইউক্রেনের; ধীরে চলতে চায় যুক্তরাষ্ট্র

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ায় অধিভুক্ত করার পর, ইউক্রেন দ্রুততর প্রক্রিয়ায় ন্যাটোতে যোগদানের উদ্যোগ নিয়েছে। এই চেষ্টাকে ব্রাসেলস ও ওয়াশিংটন সতর্কতার সাথে সামাল দেয়ার চেষ্টা করছে। উচ্চপদস্থ কর্মকর্তারা ইউক্রেনের প্রতি তাদের অবিচল সমর্থনের বিষয়টির দিকেই মনোযোগ সরানোর চেষ্টা করছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার সামাজিক মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন। তাতে দেখা যায় তিনি দ্রুতগতিতে পশ্চিমা এই জোটের সদস্যপদ লাভের এক আনুষ্ঠানিক আবেদনে স্বাক্ষর করছেন।

ভিডিওটির সাথে দেয়া এক বিবৃতিতে জেলেন্সকি বলেন, কার্যত আমরা ইতোমধ্যেই ন্যাটোতে প্রবেশের পথ করে নিয়েছি। আজকে ইউক্রেন সেটি আইনীভাবে কার্যকর করার আবেদন করছে।

তবে, এক ব্রিফিংয়ের সময়ে ন্যাটো মহাসচিবকে যখন প্রশ্ন করা হয়, জোট ওই আবেদনে দ্রুত সাড়া দিবে কিনা, তখন ন্যাটো মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ এ বিষয়ে উত্তর দিতে নিরুৎসাহ বোধ করেন।

স্টলটেনবার্গ সংবাদকর্মীদের বলেন, আমাদের মনোযোগ এখন ইউক্রেনকে তাৎক্ষণিক সহায়তা দেয়ার উপর রয়েছে, যাতে রাশিয়ার নির্মম আক্রমণের বিরুদ্ধে ইউক্রেন নিজেদের রক্ষা করতে পারে।

ন্যাটো ও ন্যাটো সদস্য দেশগুলোর কর্মকর্তারা দীর্ঘ দিন ধরেই বলে আসছেন যে ইউক্রেনের মতো সার্বভৌম দেশগুলোর, এই জোটটিতে সদস্যপদ চাওয়ার স্বাধীনতা থাকা উচিৎ। এদিকে, গত জুনে ইউক্রেন মাদ্রিদে ন্যাটোর সরকারপ্রধান ও রাষ্ট্রপ্রধানদের এক সম্মেলনে যোগ দেয়। ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ দেয়ার ক্ষেত্রে কোনো তাড়াহুড়ো লক্ষ্য করা যায়নি।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেক সালিভান শুক্রবার সংবাদদাতাদের বলেন, আমাদের মতামত হলো যে ইউক্রেনকে সমর্থন করার সর্বোত্তম পন্থা হলো ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে বাস্তবসম্মত সহায়তা দেয়া। আর, ব্রাসেলসে যে প্রক্রিয়া চলছে, তা ভিন্ন একটি সময়ে বিবেচনা করা যেতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ