ঢাকা, শনিবার 26 November 2022, ১১ অগ্রহায়ণ ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিলেন পুতিন

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক সদস্য এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব প্রদান করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল সোমবার এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক চুক্তিভিত্তিক কর্মকর্তা ছিলেন স্নোডেন। ২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে বিশ্বে আলোড়ন তুলেছিলেন তিনি। ওই সময় তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। দেশটি তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে, তাতে মার্কিন আইন অনুযায়ী স্নোডেনের অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ানটেড’ ব্যক্তির তালিকায় রয়েছে স্নোডেনের নাম। ৯ বছর আগে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যাওয়ার পর থেকে রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে বসবাস করছেন তিনি। 

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের অক্টোবর মাসে স্নোডেনকে রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়। এবার তিনি দেশটির নাগরিকত্ব পেলেন।

২০১৩ সালে স্নোডেনকে অস্থায়ী আশ্রয়ের মর্যাদা দিয়েছিল ক্রেমলিন। যে ঘটনা রাশিয়ার সঙ্গে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের একটি কূটনৈতিক দ্বন্দ্বের জন্ম দেয়। পরে ২০২০ সালে স্থায়ী আবাসের সুযোগ পান স্নোডেন এবং তার পরেই নাগরিকত্বের জন্য আবেদন করেন। 

এখন স্নোডেনের নাগরিকত্ব মঞ্জুর হওয়ার পর তার স্ত্রী লিন্ডসে মিলসও রাশিয়ার নাগরিকত্বের জন্য আবেদন করবেন বলে জানিয়েছেন স্নোডেনের আইনজীবী। ২০২০ সালে একটি ছেলে সন্তানের জন্ম দেন লিন্ডসে।

নাগরিকত্ব পাওয়া নিয়ে স্নোডেন তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি। এ নিয়ে ক্রেমলিনও কোনো মন্তব্য করেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ