শুক্রবার ০৩ ফেব্রুয়ারি ২০২৩
Online Edition

৫ হাজার কোটি টাকা বাজেট সহায়তা দেবে এডিবি

 

স্টাফ রিপোর্টার: আগের অর্থবছরের মতো ২০২২-২৩ অর্থবছরের জন্যেও ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার সমান ১০৬ টাকা ধরে টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ৫ হাজার ৩০০ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্ননের সঙ্গে বৈঠক শেষে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংও এসব বিষয় জানান। রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

 

বৈঠক শেষে এডিমন গিন্টিং বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধার ও জলবায়ু পরিবর্তনের পরিস্থিতি মোকাবিলার জন্য এ ঋণ দেওয়া হবে। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতা অনেক চ্যালেঞ্জের। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় আর্থিক ব্যবস্থাপনা ভালো করেছে। হাওড় এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো উন্নয়নে জরুরি একটি প্রকল্প নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে। ঋণে সুদের হার হবে শূন্য দশমিক ৫ শতাংশ। এছাড়া ৩ বছরের রেয়াতকালসহ ১৫ বছরের মধ্যে এ অর্থ পরিশোধ করতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এডিবি গত দুই অর্থবছরে বাংলাদেশকে প্রায় ১০০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে। প্রতিবছর ৫০ কোটি ডলার করে বাজেট সহায়তা পেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় চলতি বাজেটের জন্য সমপরিমাণ বাজেট সহায়তার বিষয়টি চূড়ান্ত হয়েছে। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবিলায় আমরা সফল। প্রধানমন্ত্রীর নেতৃত্বে খরচ কমিয়েছি। প্রকল্পগুলো তিন ক্যাটাগরিতে ভাগ করার কৌশলের প্রশংসা করেছে এডিবি। বাজেট সহায়তা আমরা যেকোনো সময় পেতে পারি। আলোচনা হচ্ছে, কিছু শর্ত থাকবেই। যেমন টাকা ধার নিলে কবে পরিশোধ করা হবে, সেটিও একটি শর্ত। তিনি জানান, আমার বাড়ি হাওড় এলাকায়। তাই বলে আমি যে প্রকল্প টেনে এনেছি সেটি ভাবার কারণ নেই। এটি গুরুত্বপূর্ণ প্রকল্প। প্রধানমন্ত্রী নিজেও এ রকম প্রকল্প চান। জলবায়ু মোকাবিলাসহ সিলেটে ভয়াবহ বন্যায় বিরাট ক্ষতি হয়েছে। এসব এলাকার পুনর্বাসনেও পাশে থাকবে এডিবি।

অনলাইন আপডেট

আর্কাইভ