ঢাকা,বুধবার 30 November 2022, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

মস্তিষ্কের কর্মক্ষমতা ও স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার

সংগ্রাম অনলাইন ডেস্ক: মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে গেলে বিশেষ কিছু খাবারের দিকে নজর রাখতে হবে। আজ আমরা

এমন কিছু খাবার নিয়ে আলোচনা করব যেগুলো মস্তিষ্কের ক্ষমতা ও স্মৃতিশক্তি বাড়ায় বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। 

সামুদ্রিক খাবার

আসলে আমাদের মাথার প্রায় বেশিরভাগ অংশই ফ্যাট। দেখা গেছে যে এই ফ্যাট ভালো পরিমাণে থাকে সামুদ্রিক খাবারে। এই পরিস্থিতিতে খেতে পারেন পমফ্রেট থেকে শুরু করে সমুদ্রের অন্যান্য মাছ। এ ছাড়া ইলিশ চিংড়িও ভালো। তাই এই মাছও খেতে পারেন।

কফি

কফির মধ্যে থাকে ক্যাফিন। এই ক্যাফিন কিন্তু মস্তিষ্কের ওপর দারুণ কাজ করে। আপনি যদি নিয়মিত স্মৃতি বাড়াতে চান তাহলে কফি খেতে পারেন। এ ক্ষেত্রে কফি ব্রেনকে সজাগ রাখে। তবে দিনে ২ কাপের বেশি কফি খেলে কিন্তু ভালোর বদলে হবে খারাপ। তাই এই ভুল নয়।

বাদাম

বাদাম ব্রেনের জন্য কিন্তু খুবই ভালো। আমন্ড খেলে মস্তিষ্ক সজাগ থাকতে পারে। নিয়মিত আমন্ড খাওয়া ভালো। এ ছাড়া ওয়ালনাট বা আখরোট খেলেও ভালো উপকার পাওয়া যায়। এই বাদামে থাকে ভালো পরিমাণে ওমেগা থ্রি যা ভালো রাখে ব্রেন। তাই এটাও নিয়মিত খেতে পারেন। সমস্যা অনেকটাই কমবে।

ডার্ক চকোলেট

আসলে ডার্ক চকলেটে রয়েছে অনেকটা পরিমাণে ফ্ল্যাভানয়েডস। এই ফ্ল্যাভানয়েডস কিন্তু মস্তিষ্কের জন্য দারুণ কার্যকর। এই চকোলেট নিয়মিত খেলেই ব্রেন ভালো থাকে, স্মৃতিও বাড়ে।

কুমড়ার বীজ

কুমড়ার বীজ দারুণ এক খাদ্য। এই খাবারে রয়েছে অনেকটা পরিমাণে আয়রন, জিংক, কপার। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে এই প্রতিটি উপাদান মস্তিষ্কের উন্নতির জন্য প্রয়োজন। এ ছাড়া ব্রকোলির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টে ব্রেনের কার্যক্ষমতা বুস্ট করে দেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ