ঢাকা, শুক্রবার 02 December 2022, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

রাশিয়া থেকে এখনো কয়েকশ কোটি ডলারের পণ্য আমদানি করছে যুক্তরাষ্ট্র

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। 

তবে রাশিয়ার জ্বালানি ও আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য করে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হলেও যেসব পণ্য নিষেধাজ্ঞার বাইরে রয়েছে সেগুলো ঠিকই আমদানি করছে যুক্তরাষ্ট্র, যার মূল্য কয়েকশ কোটি ডলার। এপির বরাত দিয়ে রাশিয়ার সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ফেব্রুয়ারিতে থেকে রাশিয়ার কাঠ, ধাতু ও রাবারসহ বিভিন্ন পণ্যের ৩ হাজার ৬০০ চালান যুক্তরাষ্ট্রের বন্দরে পৌঁছায়। তবে ২০২১ সালে একই সময়ে রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে ছয় হাজার চালান পাঠানো হয়েছিল। সে হিসেবে রাশিয়া থেকে আমদানির পরিমাণ উল্লেখযোগ্য হারে কমিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এখনো প্রতিমাসে একশ কোটি ডলারের বেশি রাশিয়ান পণ্য আমদানি করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র রাশিয়ার যেসব পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে রাশিয়ার যতটা ক্ষতি হচ্ছে তার চেয়ে সম্ভবত বেশি ক্ষতি হচ্ছে যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের কিছু আমদানিকারক হয়তো এ সব পণ্যের জন্য বিকল্প ব্যবস্থা করতে পেরেছেন, তবে অনেকেই তা পারেননি।

প্রতিবেদনে আরও বলা হয়, রাশিয়ার রপ্তানি করা পণ্যগুলো বৈধ ও বাইডেন প্রশাসনের আগ্রহ রয়েছে। কিছু ক্ষেত্রে রাশিয়ান বন্দর থেকে পাঠানো পণ্যের উৎস নির্ণয় করা কঠিন হতে পারে। যেমন মার্কিন জ্বালানি সংস্থাগুলো রাশিয়ান বন্দরগুলোর মাধ্যমে কাজাখস্তান থেকে তেল আমদানি চালিয়ে যাচ্ছে, যদিও সেই তেল কখনো কখনো নিষিদ্ধ রাশিয়ান জ্বালানির সঙ্গে মিশ্রিত হয়।

রাশিয়া অ্যালুমিনিয়াম, ইস্পাত ও টাইটানিয়ামের মতো ধাতুগুলোর প্রধান রপ্তানিকারক। মরগান স্ট্যানলির অর্থনীতিবিদ জ্যাকব নেল বলেছেন, এই বাণিজ্য বন্ধ করায় যুক্তরাষ্ট্রে এরই মধ্যে মূল্যস্ফীতির হার বেড়ে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ