ঢাকা, শুক্রবার 02 December 2022, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

চীনের ২৬ ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের পাল্টা জবাব

সংগ্রাম অনলাইন ডেস্ক: কোভিড-১৯ শনাক্তের কথা বলে চীন সরকার যুক্তরাষ্ট্রের এয়ারলাইনসের ২৬ ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত জানানোর পর বৃহস্পতিবার ওয়াশিংটন এই পাল্টা ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে চীনগামী চারটি চীনা এয়ারলাইন্সের ২৬টি ফ্লাইট বাতিল করার ঘোষণা দিয়েছে মার্কিন সরকার।

কোভিড-১৯ শনাক্তের কথা বলে চীন সরকার যুক্তরাষ্ট্রের এয়ারলাইনসের ২৬টি ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত জানানোর পর বৃহস্পতিবার ওয়াশিংটন পাল্টা ওই ঘোষণা দেয়।

যুক্তরাষ্ট্র সরকারের এমন সিদ্ধান্তের ফলে ৫ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত শিয়ামেন, এয়ার চায়না, চায়না সাউদার্ন ও চায়না ইস্টার্ন এয়ারলাইনসের ২৬টি ফ্লাইট বাতিল হয়ে যাবে।

বাতিলের তালিকায় থাকা চীনা ফ্লাইটগুলোর মধ্যে লস অ্যাঞ্জেলেস থেকে ১৯টি এবং নিউ ইয়র্ক থেকে ৭টি ছেড়ে যাওয়ার কথা ছিল।

যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় বলেছে, সম্প্রতি কোভিডের কারণে চীন আমেরিকান এয়ারলাইনস, ডেলটা এয়ারলাইনস ও ইউনাইটেড এয়ারলাইনসের ২৬টি ফ্লাইট বাতিল করেছে।

মন্ত্রণালয় আরও জানায়, ৭ অগাস্ট চীন কর্তৃপক্ষ তাদের নীতিমালা সংশোধন করেছে।

নতুন নীতিমালার আওতায় চীনগামী কোনও ফ্লাইটের মোট যাত্রীর সংখ্যার ৪ শতাংশের কোভিড পরীক্ষার ফল পজিটিভ এলে একটি ফ্লাইট বাতিল হবে। আর কোভিড শনাক্তের সংখ্যা ৮ শতাংশ হলে দুটি ফ্লাইট বাতিল হবে।

যুক্তরাষ্ট্র সরকার বরাবরই চীন সরকারের এমন নিয়মের বিরুদ্ধে আপত্তি জানিয়ে এসেছে। কারণ, এ নিয়মে যাত্রীরা বিমানে ওঠার আগে কোভিড নেগেটিভ থাকলে এবং চীনে পৌঁছানোর পর পজিটিভ হলে এর দায় অহেতুক এয়ারলাইনস কর্তৃপক্ষের ওপর বর্তাবে।

তবে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস বলেছে, ভ্রমণের ক্ষেত্রে তাদের কোভিড-১৯ মোকাবেলার পদক্ষেপ সুষ্ঠু এবং স্বচ্ছ। তাদের কোভিড বিধি চীনা নাগরিক এবং বিদেশি সবার ক্ষেত্রেই প্রযোজ্য। তাছাড়া, এ বিধি দ্বিপক্ষীয় পরিবহন চুক্তির সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ।

কিন্তু যুক্তরাষ্ট্র চীনের ফ্লাইট নিষিদ্ধের যে পদক্ষেপ নিয়েছে তা ‘চরম দায়িত্বজ্ঞানহীন’ বলে এর সমালোচনা করেছেন চীনা দূতাবাসের মুখপাত্র লিয়ু পেংয়ু। যুক্তরাষ্ট্র ‘ভিত্তিহীনভাবে চীনের এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করেছে’ বলে অভিযোগ করেন তিনি।

কোভিড মহামারী শুরু হওয়ার পর থেকেই বিমান চলাচল নিয়ে যুক্তরাষ্ট্র ও চীন বিভিন্ন সময় বিরোধে জড়িয়েছে।

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় চীনগামী চারটি চীনা এয়ারলাইন্সের ৪৪ টি ফ্লাইট বাতিল করে। সেবারও চীন মার্কিন এয়ারলাইনসের ৪৪ টি ফ্লাইট বাতিল করায় এর জবাবে ওই পদক্ষেপ নিয়েছিল যুক্তরাষ্ট্র।

অনলাইন আপডেট

আর্কাইভ