মঙ্গলবার ২১ মার্চ ২০২৩
Online Edition

তালায় সুপেয় পানি সরবরাহে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ চলছে

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা : সাতক্ষীরার তালায় আশ্রয়ণ প্রকল্পের অধীনে গৃহহীন ও ভূমিহীনদের জন্য বসতঘর নির্মাণের পর এবার তাদের সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করতে সরকার রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের অধীনে উপকারভোগী পরিবারগুলো ৩ হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন একটি পানির ট্যাংকসহ ট্যাংকে বৃষ্টির পানি ধরে রাখতে সকল উপকরণের সুযোগ পাচ্ছেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে তালা উপজেলায় রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্প বাস্তবায়নের কাজ দ্রুত গতিতে সম্পন্ন হচ্ছে।

তালা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. মফিজুর রহমান জানান, উপজেলার গৃহহীন ও ভূমিহীন পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের অধীনে জমিসহ বসতঘর প্রদান করেছেন। সেখানে বসবাসকারী পরিবারগুরো যাতে সুপেয় পানি পান করতে পারে এজন্য রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের অধীনে পরিবার প্রতি ১টি করে ৩ হাজার লিটার ধারণক্ষমতার পানির ট্যাংক স্থাপন করে দেয়া হচ্ছে। উপজেলার অন্য এলাকায় প্রকল্প বাস্তবায়নের ধারাবাহিকতায় বর্তমানে খলিলনগর ইউনিয়নের নলতা গ্রামে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী ৪২টি পরিবারের জন্য রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্প বাস্তবায়ন প্রায় শেষ পর্যায়ে। তিনি আরো জানান, টেন্ডারের মাধ্যমে ঠিকাদার নিযুক্ত করে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। এই প্রকল্প অনুযায়ী পানি ট্যাংক স্থাপনের জন্য একটি প্লাটফর্ম তৈরি করতে হবে।

তালা উপজেলা নির্বাহী অফিসার প্রশান্ত কুমার বিশ্বাস জানান, প্রকল্প বাস্তবায়নের কাজ চলমান রয়েছে। কাজটি দ্রুত শেষ করার জন্য চেষ্টা করছি। কাজের যাবতীয় উপকরণের গুণগত মান ঠিক রেখে কাজ করার জন্য ঠিকাদারকে নির্দেশ দেয়া হয়েছে। এবিষয়ে তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, চলমান এ প্রকল্পের কাজ ঠিকমতো চলছে। আমি বিষয়টি সার্বক্ষণিক নজরদারিতে রেখেছি।

অনলাইন আপডেট

আর্কাইভ