ঢাকা সোমবার 08 August 2022, ২৪ শ্রাবণ ১৪২৯, ৯ মহররম ১৪৪৪ হিজরী
Online Edition

মালয়েশিয়ার কাছে ১৮টি তেজস যুদ্ধবিমান বিক্রি করবে ভারত

সংগ্রাম অনলাইন ডেস্ক: মালয়েশিয়ার কাছে দেশীয় প্রযুক্তিতে বানানো ‘তেজস’ যুদ্ধবিমান বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। শুক্রবার এ কথা জানানো হয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে। ভারতীয় মিডিয়ায় প্রকাশিত খবরে বলা হয়েছে যে ইতিমধ্যেই এই একক-ইঞ্জিনের যুদ্ধবিমানে আগ্রহ দেখিয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিসর, আমেরিকা, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন।

খবরে বলা হয়, সামরিক সরঞ্জামে এত দিন ভারত অনেকটাই বিদেশ-নির্ভর ছিল। সম্প্রতিই এই প্রবণতা কাটানোর সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এরই পাশাপাশি, নিজস্ব প্রযুক্তিতে তৈরি অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম বিদেশে রফতানিতেও জোর দেয়া হচ্ছে। তারই সুফল এই তেজস যুদ্ধবিমান বিক্রির চুক্তি। প্রায় ৬০০ কোটি মার্কিন ডলারের চুক্তিতে গত বছর রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডকে (হ্যাল) ৮৩টি তেজস তৈরির নির্দেশ দেয়া হয়েছে। ২০২৩ সালের মধ্যে তা তৈরি হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

শুক্রবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়, গত বছরেই মালয়েশিয়ার বায়ুসেনা ১৮টি তেজস বিমান কিনতে চেয়েছিল ভারতের থেকে। তার ভিত্তিতেই ভারতে তৈরি এই যুদ্ধ বিমান মালয়েশিয়াকে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।

খুব হালকা ওজনের হলেও তেজস যুদ্ধবিমান অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। শত্রুপক্ষের নজরের বাইরে থাকা অবস্থাতেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তেজস। প্রয়োজনে বিপক্ষের যুদ্ধবিমানকেও ধ্বংস করতে পারে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

অনলাইন আপডেট

আর্কাইভ