বুধবার ৩০ নবেম্বর ২০২২
Online Edition

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ও পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবি 

স্টাফ রিপোর্টার: নিত্যপণ্যের মূল্য কমানো, শ্রমজীবীদের আর্মি রেটে রেশন দেওয়া, জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠনসহ বিভিন্ন দাবিতে সমাবেশ করেছে ঢাকা মহানগর সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রংন্ট, জাতীয় পোশাক শ্রমিক ফেডারেশন নামে দুটি শ্রমিক সংগঠন । 

গতকাল শুক্রবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশ হয়। ঢাকা মহানগর সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রতন মিয়ার সভাপতিত্ব সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলটির কোষাধ্যক্ষ জুলফিকার আলী, মহানগর কমিটির সহ-সভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপন, সহ-সম্পাদক মনির হোসেন মলিন, আইনবিষয়ক সম্পাদক হাবিবর রহমান, প্রচার সম্পাদক বাবু হাসান, অর্থ সম্পাদক নবী হোসেন ও সদস্য তানভীর নাঈম প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, করোনাকালে শ্রমজীবীদের চাকরিচ্যুতি বেড়েছে, আয়ও কমেছে। অথচ তাদের জীবন-যাপনে ব্যয়ও বেড়েছে অস্বাভাবিক হারে। মূল্যস্ফীতি এযাবতকালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের দাম শ্রমজীবীসহ সাধারণ মানুষের জন্য ক্ষমতার বাইরে। নতুন করে জরুরি ওষুধের দামও বেড়েছে। কিন্তু ব্যয় বাড়লে আয় বা মজুরি বৃদ্ধির কোনো আয়োজন নেই।

পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড গঠনের দাবিতে মানববন্ধনে জাতীয় পোশাক শ্রমিক ফেডারেশন:  গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এসব দাবি সামনে রেখে মানববন্ধন করেছে জাতীয় পোশাক শ্রমিক ফেডারেশন। মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন। তিনি বলেন, ওয়েজ বোর্ড দেওয়া হয়েছিল চার বছর আগে। এরমধ্যে বিদ্যুৎ, পানি, গ্যাস, দৈনন্দিন পণ্যের দাম অনেকবার বৃদ্ধি পেয়েছে। এই অবস্থাকেও বিশেষ অবস্থা বলে বিবেচনা করা যেতে পারে। তাই আমরা মনে করি গার্মেন্টস শ্রমিকদের জন্য নিম্নতর মজুরি বোর্ড পুনর্গঠন করা হোক। একই সঙ্গে শ্রমিকদের সব অধিকার, নিরাপদ জীবন ও কর্মস্থলের ব্যবস্থা করার আহ্বান জানান তিনি।

একতা পোশাক শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল হাসান বলেন, একজন শ্রমিকের বেতন বাড়ে ৩০০ টাকা। প্রতিমাসে তার খরচও বাড়ে তিনশো টাকা করে। করোনাকালীন সময়ে একজন শ্রমিক জীবনের ঝুঁকি নিয়ে দেশের কথা ভেবে কাজ করলো। কিন্তু তাদের বেতন বাড়ানো হলো না। দেশের অর্থনীতিতে যাদের অবদান আছে তাদের কথা বিবেচনা করা উচিত।

অনলাইন আপডেট

আর্কাইভ