শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

অস্ট্রেলিয়ার সিনেটে প্রথম ভাষণে ফাতেমা ॥ হিজাব পরুন গর্বের সাথে

 

সংগ্রাম ডেস্ক : অস্ট্রেলিয়ার ইতিহাসের প্রথম হিজাবি সিনেটর হিসেবে নির্বাচিত হয়ে যেমন তাক লাগিয়েছিলেন, তেমনি সিনেটরদের সামনে দেওয়া প্রথম ভাষণেও ইতিহাস গড়লেন ফাতেমা পেমান। আলোচিত এ ভাষণে তিনি হিজাব নিয়ে সাহসী বার্তা উচ্চারণ করেন। তার বয়স ২৭ বছর। -আলজাজিরা ও জিও নিউজ।

গত মঙ্গলবার অস্ট্রেলিয়ার সিনেটে প্রথমবারের মতো ভাষণ দেন ফাতেমা। তার সাহসী ভাষণ সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ প্রভাব ফেলেছে। ওই ভাষণে মুসলিম তরুণীদের সম্পর্কে তিনি বলেন, যারা হিজাব পরিধানের সিদ্ধান্ত নিয়েছে, তারা গর্বের সাথেই তা পরিধান করুক। একই সাথে অনুভব করুক- এটি তার অধিকার।

ভাষণের শুরুতেই ফাতেমা পার্লামেন্টে হিজাব পরিধান করে উপস্থিত হওয়ার বিষয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেন। এ সময় তিনি উল্লেখ করেন, এখানে হিজাব পরে আমার উপস্থিতি প্রমাণ করে বাস্তবেই অস্ট্রেলিয়ায় জাতিগত  বৈচিত্র্য রয়েছে।

পেমান বলেন, যারা আমাকে কী পরিধান করা উচিত সে বিষয়ে পরামর্শ দিতেন বা আমার বাহ্যিক অভিজ্ঞতার ভিত্তিতে আমার যোগ্যতা বিচার করার জন্য বেছে নিতে চান, তারা জেনে রাখুন যে হিজাব আমার পছন্দ। আমি তরুণ, আমি প্রগতিশীল এবং আমি আধুনিক অস্ট্রেলিয়ার একজন প্রতিনিধি।

ভাষণের এক পর্যায়ে তিনি নিজের বাবার কথা স্মরণ করে কেঁদে ফেলেন। বাবা সম্পর্কে তিনি বলেন, আজ যদি আমার বাবা এখানে থাকতেন তাহলে দেখতে পারতেন তার ছোট্ট মেয়েটি কোথায় পৌঁছেছে?

এর আগে অস্ট্রেলিয়ার সিনেটর নির্বাচিত হওয়ার পর ফাতিমা পেমান বলেছিলেন, আমি অভিবাসী ও সংখ্যালঘুদের প্রতি দুর্ব্যবহারের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাব।

উল্লেখ্য, ২০০৩ সালে ফাতিমা পেমান আট বছর বয়সে তার পরিবারের সাথে আফগানিস্তান থেকে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। পরিবারে ছিলেন তার মা-বাবা ও তিন ভাইবোন। ২০১৮ সালে তার বাবা মারা যান। অস্ট্রেলিয়াতেই ফাতিমা উচ্চ শিক্ষা লাভ করেন। পরে তিনি লেবার পার্টিতে যোগ দিয়ে রাজনীতি শুরু করেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ