রবিবার ২৬ জুন ২০২২
Online Edition

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প: আন্তর্জাতিক সহায়তার আবেদন

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানে ৬ দশমিক ১ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্পে অন্তত এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও দেড় হাজার মানুষ। পরিস্থিতি মোকাবিলায় তালেবান সরকার আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে।

বুধবারের এ ভূমিকম্পে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা স্থানীয় কর্মকর্তাদের। কারণ, প্রত্যন্ত পাহাড়ি গ্রামেগুলোতে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার প্রকৃত চিত্র এখনও পাওয়া যায়নি। খবর বিবিসি ও রয়টার্সের।

প্রত্যন্ত অঞ্চলের দুর্গতদের উদ্ধারে এবং সেখানে ওষুধ ও খাবার পৌঁছে দিতে হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আয়ুবি।

তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের গ্রামগুলোতে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই মনে হচ্ছে। সেখান থেকে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে সময় লাগবে।’

২০০২ ‍সালের পর আফগানিস্তানে এর আগে কোনো ভূমিকম্পে এত প্রাণহানি হয়নি। আফগান সংবাদমাধ্যমে প্রকাশিত ভূমিকম্পের ছবিতে অসংখ্য বাড়িঘর ধ্বংস্তুপে পরিণত হতে দেখা গেছে। কম্বলে মোড়ানো মৃতদেহ মাটিতে পড়ে আছে।

ভূমিকম্পের পরপর তালেবান নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা জানিয়েছিলেন, ভূমিকম্পে শত শত ঘরবাড়ি ধ্বংস হয়েছে এবং মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পে ছয় শতাধিক মানুষ আহত হওয়ার কথা প্রাথমিকভাবে এক সংবাদ সম্মেলনে ‍জানিয়েছিলেন আখুন্দজাদার উপ দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী শরাফুদ্দিন মুসলিম।

অনলাইন আপডেট

আর্কাইভ