মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
Online Edition

নতুন কর আরোপ ছাড়াই রাসিকের ১ হাজার ৭ কোটি টাকার বাজেট ঘোষণা

 

রাজশাহী ব্যুরো: নতুন কর আরোপ ছাড়াই রাজশাহী সিটি কর্পোরেশন ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য এক হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৩২৩ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ২টার দিকে নগর ভবনের অ্যানেক্স ভবনে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সংবাদ সম্মেলন করে এ বাজেট ঘোষণা করেন। আয়-ব্যয় সমান রেখে সুষম বাজেট হলেও এটি গত বছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে আকারে ছোট।

বাজেট ঘোষণাকালে মেয়র লিটন বলেন, সিটি করপোরেশন পরিচালনা ব্যয় যত দ্রুত বৃদ্ধি পাচ্ছে, সেই তুলনায় আয় বাড়ছে না। এজন্য এবারের বাজেটে অপ্রচলিত খাতে আয় বৃদ্ধি ও প্রচলিত আয়ের খাতগুলোতে তথ্যপ্রযুক্তির অধিক ব্যবহারের মাধ্যমে শক্তিশালী করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর আগে ২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেট ছিল ১ হাজার ৮০ কোটি ২২ লাখ ৮৯ হাজার ৫৩৬ টাকা। সংশোধিত বাজেটের আকার দাঁড়িয়েছিল ৭৬৯ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৪৪ টাকা। 

২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উন্নয়নমুখী জানিয়ে মেয়র বলেন, এবারের বাজেটের ৮০০ কোটি টাকা উন্নয়নমূলক কাজ বাস্তবায়ন হবে। প্রস্তাবিত বাজেটে নতুন কোনো বর্ধিত কর আরোপ করা হয়নি। বাজেটে শহরের পরিষ্কার-পরিচ্ছন্নতা, সবুজায়ন, সড়ক ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বাজেটে গুরুত্বারোপ করা হয়েছে। নাগরিক সেবা সম্প্রসারণ ও সেবার মান উন্নীত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ বাজেটে ডেঙ্গু ও পানিবাহিত রোগ প্রতিরোধে মশক নিধন এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। শিশুদের মনোবিকাশে শেখ রাসেল শিশুপার্ক নির্মাণ করা হয়েছে। যা শিগগিরই চালু হবে। তিনি আরও বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বহুতল ভবন নির্মাণ কর আরোপের মাধ্যমে মহানগরে ভবন নির্মাণের আগে সিটি করপোরেশনের কাছে অনুমতি নেয়ার বিধান কার্যকর করা হবে। ফলে একদিকে যেমন সিটি করপোরেশনের রাজস্ব আয় হবে, অন্যদিকে তেমনি রাজশাহী মহানগরে বহুতল ভবন নির্মাণে শৃক্সখলা ফিরে আসবে।

অনলাইন আপডেট

আর্কাইভ