মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২
Online Edition

রাজনীতি ও দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে আইনজীবীদেরকে ভূমিকা রাখতে হবে -এডভোকেট মতিউর রহমান আকন্দ

 

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল ও সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবী এডভোকেট মতিউর রহমান আকন্দ বলেছেন, দেশে আইনের শাসন, ন্যায় বিচার ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য আইনজীবীগণকেই নৈতিক মূল্যবোধের ভিত্তিতে কাজ করতে হবে। আইনজীবীদেরকে নৈতিকতার উপর দ-ায়মান হয়ে আইনাঙ্গনে বিরাজমাণ সমস্যর সমাধানে এগিয়ে আসতে হবে। আইনাঙ্গনকে সোজা পথে পরিচালিত করতে হলে আইনজীবীদেরকেই জোরালো ভূমিকা রাখতে হবে। আজকে যে নৈতিক অবক্ষয় আর বিচার বিভাগের যে দুর্দশা তা ঐক্যবদ্ধ ভূমিকার মাধ্যমে দূর করতে হবে। এ লক্ষ্যে রাজনীতি ও দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে আইনজীবীদেরকে ভূমিকা রাখতে হবে। সব জায়গায় রাজনীতির গন্ধ খুঁজলে দেশকে গড়ে তোলা যায় না এবং আইনাঙ্গনকে নৈতিক মূল্যবোধের ভিত্তিতে পরিচালিত করা সম্ভব হয় না।

গতকাল বৃহস্পতিবার নীলফামারী বার শাখার উদ্যোগে ২০১৮-২০২১ সেশনে সনদ প্রাপ্ত নবীন আইনজীবীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এই সংবর্ধনা অনুষ্ঠানে বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ল’ইয়ার্স কাউন্সিলের ট্রেজারার ও সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবী এডভোকেট মোঃ ইউসুফ আলী। এডভোকেট মোঃ মামুনুর রশিদ পাটুয়ারীর পরিচালনায় এই সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নীলফামারী জেলা শাখা ল'ইয়ার্স কাউন্সিলের সভাপতি ও নীলফামারী জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আল ফারুক আবদুল লতিফ। বক্তব্য রাখেন নীলফামারী জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আবু মোহাম্মদ সোয়েল, এডভোকেট মনিরুজ্জামান বাবু, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ল'ইয়ার্স কাউন্সিল, নীলফামারী জেলা শাখা, এডভোকেট হারেছ মোস্তফা বাবু, এডভোকেট গোলাম মোস্তফা সজিব, লাইব্রেরি সম্পাদক, নীলফামারী জেলা আইনজীবী সমিতি, এডভোকেট আল মাসুদ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক, নীলফামারী জেলা আইনজীবী সমিতি ও এডভোকেট রাজীব মাহমুদসহ শতাধিক আইনজীবী।

এডভোকেট মতিউর রহমান আকন্দ বলেন, ন্যায়, ইনসাফ ও নৈতিক মূল্যবোধের ভিত্তিতে আইনজীবীদের ঐক্যবদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল প্রতিষ্ঠিত হয়েছে। আইনজীবীদের পেশাগত দক্ষতা, উন্নতি এবং সমৃদ্ধির জন্য ল’ইয়ার্স কাউন্সিল ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে এবং পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করে যাচ্ছে।  নীলফামারী জেলার নবীণ আইনজীবীদেরকে সংবর্ধনা দিয়ে আশা প্রকাশ করে তিনি বলেন, আপনারা আগামী দিনে আইনাঙ্গনের অবক্ষয় রোধে এবং আইনাঙ্গনকে নৈতিক মূল্যবোধের ভিত্তিতে পরিচালিত করার লক্ষ্যে বলিষ্ঠ ভূমিকা পালন করবেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ