রবিবার ২৬ জুন ২০২২
Online Edition

রাজশাহীতে ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাজশাহীতে ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত অনুযায়ী যাদের জন্ম ২০০৭ সালের ১ জানুয়ারি অথবা তার আগে তারা এই তালিকার আওতায় পড়বেন।

তাদেরকে ভোটার হিসেবে নিবন্ধনের জন্য শুক্রবার (২০ মে) সকাল থেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। নভেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে।

রাজশাহী জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, প্রথম ধাপে সিটি করপোরেশনের রাজপাড়া ও বোয়ালিয়া থানার তথ্য সংগ্রহ করা হবে ২০ মে থেকে ৯ জুন পর্যন্ত। আর নিবন্ধন কার্যক্রম রাজপাড়া থানা এলাকায়  ১০ জুন থেকে ৫ জুলাই এবং বোয়ালিয়া থানা এলাকায় ১০ জুন থেকে ৩০ জুন পর্যন্ত চলবে।

দ্বিতীয় ধাপে পুঠিয়া উপজেলার তথ্য সংগ্রহ চলবে ১১ জুন থেকে ১ জুলাই পর্যন্ত এবং নিবন্ধন কার্যক্রম ১২ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত চলবে। গোদাগাড়ী উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ১১ জুন, চলবে ১ জুলাই পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম ৩ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত চলবে। মোহনপুর উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ১৮ জুলাই, চলবে ৭ জুলাই পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম চলবে ১৪ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত। পবা উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ১৫ জুলাই, চলবে ৫ আগস্ট পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম ৬ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

তৃতীয় ধাপে রাজশাহীর তানোর উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ১৪ আগস্ট, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম ১২ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর পর্যন্ত চলবে। বাগমারা উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ১ আগস্ট, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম ৬ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে। চতুর্থ ধাপে চারঘাট উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ১৮ সেপ্টেম্বর, চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

এখানে নিবন্ধন কার্যক্রম ১২ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত চলবে। দুর্গাপুর উপজেলায় তথ্য সংগ্রহ শুরু হবে ১৬ সেপ্টেম্বর, চলবে ৭ অক্টোবর পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম ১৪ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত চলবে। বাঘা উপজেলার তথ্য সংগ্রহ শুরু হবে ৮ অক্টোবর থেকে, চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। এখানে নিবন্ধন কার্যক্রম ১ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত চলবে। আর ছবি তোলার মাধ্যমে রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ করা হবে।

জানতে চাইলে রাজশাহী জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, মোট চারটি ধাপে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকা ও জেলার নয় উপজেলায় এই ভোটার তালিকা হালনাগাদ কর্যক্রম চলবে। শুক্রবার থেকে পর্যায়ক্রমে ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। এরপর ছবি তোলা ও রেজিস্ট্রেশনের মাধ্যমে ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ শেষ হবে।

রাজশাহী জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন- যাদের জন্ম ১ জানুয়ারি ২০০৭ বা তার আগে কিন্তু এখনও ভোটার হননি তারা উল্লেখিত তারিখ অনুযায়ী ২নং ফরম পূরণ করে নির্দিষ্ট তারিখে নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা ও বায়োমেট্রিক প্রদান করবেন। এর মধ্যে দিয়ে তারা হালনাগাদ ভোটার তালিকায় রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ  করতে পারবেন। এছাড়া হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারের নাম কর্তন ও ভোটার স্থানান্তর করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

সঠিক তথ্য দিয়ে ভোটার নিবন্ধন এবং নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে সহায়তার জন্য এ সময় সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ