রবিবার ২৬ জুন ২০২২
Online Edition

রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করতে যাচ্ছে গুগল!

সংগ্রাম অনলাইন ডেস্ক: রুশ সরকার গুগলের রাশিয়া শাখার সব ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করায় নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চায় শাখাটি। দেউলিয়া ঘোষণার জন্য আবেদন করার পরিকল্পনা করছে তারা। এ নিয়ে একটি নোটিসও দিয়েছে গুগলের রাশিয়া শাখা। তারা জানিয়েছে, রুশ সরকারের সিদ্ধান্তের কারণে কর্মীদের বেতনও দিতে পারছে না গুগল। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

তবে, রাশিয়ায় গুগল সার্চ, ইউটিউবসহ বিনামূল্যের পরিষেবাগুলো বন্ধ হবে না বলে গুগলের এক মুখপাত্র বুধবার জানান।

রয়টার্সকে গুগলের ওই মুখপাত্র বলেন, ‘সরকার আমাদের সব ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। ফলে এ দেশে কাজ চালানোর মতো পরিস্থিতি নেই। কর্মীরা বেতন পাচ্ছেন না। চরম এক সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে সংস্থা।’

রুশ সরকারের এমন সিদ্ধান্তের ফলে গুগল যে রাশিয়া থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে যাচ্ছে, তা সংস্থার মুখপাত্রের কথাতেই স্পষ্ট। ইউক্রেনে সামরিক অভিযানের বিরোধিতা করে গুগলসহ বেশি কিছু সংস্থা তাদের পরিষেবা বন্ধ করে রুশ সরকারের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করে।

মাসখানেক ধরে রুশ সরকার গুগলের ওপর পালটা চাপ বাড়াতে শুরু করে। শেষ পর্যন্ত গুগলের ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে। এর আগে গত বছরের মে মাসে গুগলকে ৮২ হাজার ডলার জরিমানা করেছিল রাশিয়া। গুগলকে তখন বলা হয়েছিল—সরকারবিরোধী বেশ কিছু বিষয় মুছে ফেলতে হবে। কিন্তু, গুগল তা না করায় জরিমানার মুখে পড়তে হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ