শুক্রবার ০২ ডিসেম্বর ২০২২
Online Edition

গরমে নিজেকে সতেজ রাখার কৌশল

সংগ্রাম অনলাইন ডেস্ক: গ্রীষ্মের কড়া রোদ থেকে নিজেকে বাঁচানো প্রায় অসম্ভব, যাঁরা কাজের প্রয়োজনে ঘরের বাইরে বের হন তারা বিষয়টি ভালো করেই বোঝেন। গরমে স্বাস্থ্য সচেতনতা অত্যন্ত জরুরি।

কারণ, গরম এলেই রোগের সংখ্যা অনেকাংশে বেড়ে যায়। সে সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

আজ আমরা জানবো গরমে নিজেকে সুস্থ রাখার উপায়-

সকালের নাস্তা

সকালের নাস্তায় ভারী তেলচর্বি খাবার না রেখে হালকা পানীয় যেমন কমলার জুস কিংবা মিল্ক সেক রাখতে পারেন। এটি আপনাকে একদিকে যেমন মুখরোচক খাবার দিচ্ছে তেমনি আপনার শরীরকে দেচ্ছে সারাদিনের এনার্জি।

গোসল

সকালে বের হবার আগে গোসল সেরে নিন। এতে আপনি যেমন নিজেকে পাবেন ফুরফুরে মেজাজে তেমনি কাজের শুরুতেই দিনটা শুরু হবে প্রাণচঞ্চলভাবে। গোসলের পানিতে একফোঁটা গোলাপজল মিশিয়ে নিতে পারেন, এটি আপনাকে প্রশান্তি দেবে।

টিস্যু

সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ। আপনার পার্স ব্যাগে কিংবা পকেটে আপনি খুব সেহজেই এটি বহন করতে পারেন। গরমে ঘামে খসখসে কাপড় ব্যবহার না করাই ভালো। এতে চামড়ায় লালচে দাগ পরে যায় এবং সাথে সাথে এলার্জিজনিত সমস্যাও দেখা দিতে পারে তাই গরমে হাত-মুখ মোছার কাপড় ব্যবহারে সতর্কতা অবলম্বন করুন।

হালকা রঙের কাপড়

গরমের শুরুতে হালকা রঙের কাপড় পরার অভ্যাস গড়ে তুলুন। সাদা রঙের কাপড় এই হালকা গরমে বেশি পরতে পারেন, তবে কালো রঙের কাপড় ব্যবহার না করাই ভালো। কাপড় ব্যবহারের সময় কাপড়টি সম্পূর্ণ সুতি কি না তার দিকে কেনার সময় লক্ষ রাখুন।

চুল বাঁধার ধরন

এই সময় চুল বেঁধে রাখা চুল ছেড়ে রাখার থেকে ভালো। এতে আপনার গরম তুলনামূলকভাবে কম লাগবে। এই গরমে কোথাও যেতে খোঁপা কিংবা পলিটেইল খুব সহজেই আপনার সঙ্গে মানিয়ে যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ