ঢাকা শুক্রবার 20 May 2022, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

সু চির বিরুদ্ধে দুর্নীতির নতুন ৫ অভিযোগ

সংগ্রাম অনলাইন ডেস্ক: মিয়ানমারের ক্ষমতাচ্যুৎ নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দুর্নীতির দায়ে নতুন করে আরো পাঁচটি অভিযোগ করছে দেশটির সামরিক সরকার। শুক্রবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সরকারের এক মুখপাত্র।

মেজর জেনারেল মিন তুন নামের এই মুখপাত্র বলেন, ‘কেউ আইনের ঊর্ধ্বে নন। আমি শুধু বলতে চাই আইন অনুসারেই তার বিচার করা হবে।’

সু চির বিরুদ্ধে আনা নতুন অভিযোগের মধ্যে ঘর তৈরির অনুদানে দুর্নীতি এবং ব্যক্তি মালিকানায় ও হেলিকপ্টার অনুমোদনের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

অভিযোগ প্রমাণিত হলে সু চির বিরুদ্ধে আলাদা আলাদা মামলায় তার ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড ও অর্থদণ্ড দেয়া হতে পারে।

এর আগে দুর্নীতি, করোনাবিধি লঙ্ঘন ও অবৈধ ওয়কিটকি রাখার মামলায় সু চির বিরুদ্ধে পৃথক পৃথকভাবে চার অভিযোগে তাকে মোট ছয় বছরের কারাদণ্ড দেয় সামরিক আদালত। গত বছরের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের জেরে অং সান সু চিকে গ্রেফতারের পর তার বিরুদ্ধে মোট ১১টি মামলা দায়ের করে সামরিক সরকার।

২০২০ সালে নভেম্বরে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্কের জেরে গত বছর ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান ঘটায় মিয়ানমারের সামরিক বাহিনী তাতমাদা। অভ্যুত্থানের জেরে প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করা হয়। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। পরে ১ আগস্ট জরুরি অবস্থার মেয়াদ ২০২৩ সালের আগস্ট পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেন জান্তা প্রধান জেনারেল মিন অং লাইং।

সেনা অভ্যুত্থানের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারের বিভিন্ন শহরেই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা অং সান সু চিসহ বন্দী রাজনৈতিক নেতাদের মুক্তির পাশাপাশি সামরিক শাসন প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন। শান্তিপূর্ণভাবে শুরু হওয়া অহিংস বিক্ষোভকে সামরিক উপায়ে জান্তা সরকার দমন করতে গেলে বিক্ষোভকারীরাও বিভিন্ন স্থানে অস্ত্র হাতে নেয়।

গত বছর ৭ সেপ্টেম্বর মিয়ানমারের জান্তাবিরোধী ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট দেশের সাধারণ মানুষকে সামরিক জান্তার আক্রমণ থেকে রক্ষা করতে সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দেয়।

মিয়ানমারের অবস্থা পর্যব্ক্ষেণকারী থাইল্যান্ডভিত্তিক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) তাদের শুক্রবারের প্রতিবেদনে জানায়, ১ ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকে তিন শ’ ৪৮ দিনে দেশটিতে বিক্ষোভে সামরিক জান্তার দমন অভিযানে মোট এক হাজার চার শ’ ৬৯ জন নিহত হয়েছেন। অপরদিকে, বিক্ষোভ সংশ্লিষ্টতায় সামরিক জান্তার হাতে গ্রেফতার হয়েছেন ১১ হাজার পাঁচ শ’ ৫৪ জন।

সূত্র : আলজাজিরা

অনলাইন আপডেট

আর্কাইভ