শুক্রবার ০৩ ফেব্রুয়ারি ২০২৩
Online Edition

১০ বছরেও সংস্কার নেই শাহজাদপুর এনায়েতপুর-খুকনী সড়কের 

শাহজাদপুর (সিরাজগঞ্জ) সংবাদদাতা : শাহজাদপুর শহর থেকে এনায়েতপুর, খুকনী সড়কটি প্রায় ১০ বছর ধরে সংস্কারবিহীন অবস্থায় থাকায় যানবহন ও জনসাধারণের চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। সেই সাথে হরহামেশাই ঘটছে নানা রকম দুর্ঘটনা। শাহজাদপুর নগরডালা সিএন,জি গ্যারেজ থেকে খুকনী পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার আর ডায়া মোড় পর্যন্ত ৩কিলোমিটার সড়ক যেন মরণ ফাঁদে পরিণিত হয়েছে। পাকা সড়কের দুপাড় ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়েছে। সৃষ্টি হয়েছে অসংখ্য খানা খন্দর  পাথর,ঢালাই উঠে যানবহন চলাচলের অনুপযোগী পরেছে। 

এসব গর্তে আটকা পরছে ছোট বড় বিভিন্ন যানবহন। কোন সুস্থ্য মানুষ এই সড়ক দিয়ে রিক্সা,ভ্যান, সি,এন,জি,ভটভটি,করিমন যোগে চলাচল করে অসুস্থ্য হয়ে পরছে। বিভিন্ন সময় সড়কটি সংস্কারের জন্য টেন্ডার হলেও ভাগ্য বিরম্ভনায় আটকে পরে থমকে গেছে সংস্কার কাজ। পূর্ব শাহজাদপুরের খুকনী, বেলতৈল, কৈজুরী, সোনাতুনি, গালা পোরজনা, রুপবাটি, জালালপুর, হাবিবুল্লাহনগরসহ ৯টি ইউনিয়নের  প্রায় ৩লাখ মানুষ নিয়মিতভাবে শাহজাদপুর উপজেলা শহরে এই সড়কটি দিয়ে যাতায়াত করে। ব্যস্ততম এই সড়কে সি,এন,জি, টেম্পু, লচিমন, করিমন, ভটভটি, অটোরিক্সা, ট্রাক নিয়মিত চলাচল করে। পাশপাশি মালবাহী ট্রাক, বালু ও পাথর বোঝাই ট্রাক চলাচল করায় অতিরিক্ত লোড পরে। তাই ১০ বছর আগে সর্বশেষ সংস্কারের ৫/৬ মাসের মধ্যেই সড়কটি অকার্য হয়ে পরে। 

কিন্তু বিগত ১০ বছর যাবত এই সড়কটি সংস্কারবিহীন থাকায় মরণ খাদে পরিণিত হয়েছে। বাস্তব চিত্র দেখলে মনে হবে দূর্গম কোন গীরিপথ। যানবাহন চলাচল তো দূরের কথা,পায়ে হেটে চলাচলের জন্যও অনুকূল নয়। সড়ক ও জনপদ বিভাগের সড়কটি সংস্কারের জন্য কর্র্তৃপক্ষ আন্তরিক না হওয়ায় জনদুর্ভোগ যেন বেড়েই চলছে। সওজের কেউ নিতে পারছেননা কোন উদ্দ্যোগ। কিন্তু জনমনে স্বভাবতই প্রশ্ন জাগছে, আদৌ এই সড়কটি সংস্কার হবে কি? এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী প্রকৌশলী আহমদ রফিক বলেন, সড়কটি দীর্ঘদিন ধরে চলাচল অনুপযোগী । কিন্তু এটা সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন তাই  আমাদের করনীয় কিছুই নাই। বিভিন্ন সময় সড়কটি সংস্কারের জন্য বরাদ্ধ হয়েছে কিন্তু কারণবশত সংস্কার কাজ কেন থমকে থমকে আছে জানা নেই। সড়কটির দ্রুত সংস্কার করা হলে  জন ভোগান্তী কমে আসবে।

অনলাইন আপডেট

আর্কাইভ