ঢাকা, শুক্রবার 02 December 2022, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ৭ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
Online Edition

আজ দীর্ঘতম চন্দ্রগ্রহণ, দেখা যাবে বাংলাদেশেও

সংগ্রাম অনলাইন ডেস্ক: সহস্র বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে শুক্রবার, যা বাংলাদেশ থেকেও কিছুটা দেখা যাবে।

আবহাওয়া অধিদপ্তরের উপ পরিচালক মহা. আছাদুর রহমান জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে শুক্রবার চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণটি আংশিক দেখা যাবে।

ঢাকায় বিকাল ৫টা ১৩ মিনিটে, ময়মনসিংহে ৫টা ১১ মিনিটে, চট্টগ্রামে ৫টা ১০ মিনিটে, সিলেটে ৫টা ৫ মিনিটে, খুলনায় ৫টা ১৮ মিনিটে, বরিশালে ৫টা ১৫ মিনিটে, রাজশাহীতে ৫টা ১৯ মিনিটে এবং রংপুরে ৫টা ১৪ মিনিটে চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে অধিদপ্তর।

পৃথিবী তার আবর্তন পথে যখন সূর্য ও চাঁদের মাঝখানে একই সরলরেখায় এসে পড়ে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়লে যখন চাঁদ দেখা যায় না, তাকেই বলে চন্দ্রগ্রহণ।

আংশিক চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবী চাঁদকে সম্পূর্ণ ঢাকে না, ফলে চাঁদ আংশিক দৃশ্যমান হয়।

বাংলাদেশে শুক্রবার সন্ধ্যায় খানিকটা দেখা গেলেও উত্তর আমেরিকা থেকে তা সবচেয়ে ভালোভাবে দেখা যাবে বলে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে। দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া এবং এশিয়ার উত্তর-পূর্বাংশ থেকেও এই চন্দ্রগ্রহণ অনেকটা দেখা যাবে।

নাসা বলছে, ৩ ঘণ্টা ১৮ মিনিট ২৩ সেকেন্ডব্যাপী এই গ্রহণ চলবে এবং পূর্ণগ্রহণের সময় চাঁদের ৯৯ শতাংশই ঢাকা পড়বে।

আংশিক এই চন্দ্রগ্রহণকে সহস্র বছরের মধ্যে দীর্ঘতম বলার ব্যাখ্যায় নাসা জানিয়েছে, এর আগে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি হয়েছিল ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি, যা ৩ ঘণ্টা ২৮ মিনিট ৪৭ সেকেন্ড স্থায়ী ছিল। আর এর পরের দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণটি ঘটবে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি, সেই গ্রহণ স্থায়ী হবে ৩ ঘণ্টা ৩০ মিনিট ২ সেকেন্ড।

অনলাইন আপডেট

আর্কাইভ