ঢাকা, সোমবার 24 January 2022, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

কোভ্যাক্সিনের কার্যকারিতা ৭৮ শতাংশ: ল্যানসেট

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের তৈরি প্রথম করোনার টিকা কোভ্যাক্সিন করোনাভাইরাস প্রতিরোধে ৭৭.৮ শতাংশ কার্যকর বলে এক গবেষণায় উঠে এসেছে। সম্প্রতি ওই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে, চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

এর আগে, কোভ্যাক্সিন গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি অনুমোদন লাভ করে। বিশ্বের ১৭টি দেশে এরই মধ্যে এটি ব্যবহারের ছাড়পত্র পেয়েছে। ডব্লিউএইচও জানিয়েছে, এটি নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোর জন্য সত্যিই উপযোগী।

২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে দুই ডোজ টিকা নেওয়া ২৪ হাজার ৪১৯ জনকে এই টিকার ট্রায়ালের আওতায় আনা হয়। তৃতীয় ধাপের ট্রায়াল শেষে পরীক্ষার ফল বিশ্লেষণ করে কোভ্যাক্সিনের কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত জানান গবেষকরা।

ট্রায়ালে ১৮ থেকে ৯৭ বছর বয়সী ব্যক্তিদের কারও দেহে টিকার ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি এবং কারও মৃত্যু ঘটেনি বলে দাবি করা হয়েছে ‘দ্য ল্যানসেট’-এ প্রকাশিত গবেষণা প্রতিবেদনটিতে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ ও দেশটির ন্যাশনাল ইনিস্টিটিউট অব ভাইরোলজির সঙ্গে সমন্বয় করে ‘বিবিভি১৫২’ নামের এই করোনা টিকা তৈরি করবে ভারত বায়োটেক।

এদিকে, ভারতে শুক্রবারেও (১২ নভেম্বর) নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ৫১৬ জনের। একই সময়ে করোনাজনিত কারণে মৃত্যু হয়েছে ৫০১ জনের।

অনলাইন আপডেট

আর্কাইভ