শুক্রবার ২০ মে ২০২২
Online Edition

ফিলিস্তিনী শহিদদের কবর গুঁড়িয়ে দেয়ায় মুসলিম আলেমদের নিন্দা

২৬ অক্টোবর, আলজাজিরা: জেরুসালেমে পবিত্র মসজিদ আল-আকসার পাশে ইহুদিদের সঙ্গে যুদ্ধে শহিদ ফিলিস্তিনীদের কবরস্থান গুঁড়িয়ে দেয়ায় তীব্র নিন্দা জানিয়েছেন মুসলিম আলেমরা।
অধিকৃত পূর্ব জেরুসালেমের পুরনো শহরে আল-ইউসুফিয়া নামে প্রাচীন ওই মুসলিম কবরস্থানটি সম্প্রতি গুঁড়িয়ে দেয় ইহুদিবাদী ইসরাইল। গত সোমবার ন্যক্কারজনক এ ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে ফিলিস্তিনী আলেমদের সংগঠন প্যালিস্টিনিয়ান মুসলিম স্কলারস অ্যাসোসিয়েশন।
বিবৃতিতে আলেমরা বলেছেন, ইহুদি বর্ণবাদীরা মুসলিমদের আবেগের প্রতি সামান্যতম সম্মান দেখায়নি। তাদের বর্বরতার মাত্রা দিন দিন সীমা ছাড়িয়ে যাচ্ছে। জেরুসালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্রতম মসজিদ আল-আকসার পাশের ওই কবরস্থানটি সম্প্রতি গুঁড়িয়ে দিয়েছে ইসরাইলি বাহিনী। এখানে ইসরাইলের সঙ্গে যুদ্ধে শহিদ ফিলিস্তিনিদের কবর দেওয়া হয়। ইসরাইল সরকার পরিচালিত জেরুজালেম পৌর কর্তৃপক্ষ আল-আকসার পাশে ওই মুসলিম কবরস্থানটি গুঁড়িয়ে দেয়।
এ সময় অসংখ্য কঙ্কাল কবর থেকে বের হয়ে পড়ে থাকে। এ ঘটনার প্রতিবাদ জানান ফিলিস্তিনীরা। এ সময় তারা এগুলো কুড়িয়ে সমাহিত করার চেষ্টা করেন। ইসরাইলের সঙ্গে ১৯৪৮ ও ১৯৬৭ সালের যুদ্ধে যেসব ফিলিস্তিনী শহিদ হয়েছিলেন, আল-আকসার পাশে আল-ইয়ুসুফিয়া নামে বহু পুরনো মুসলিম কবরস্থানটিতে তাদের দাফন করা হয়েছিল। আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে প্রতিনিয়ত এ ধরনের অমানবিক কর্মকাণ্ড করে যাচ্ছে ইহুদিবাদী এ দেশটি।

অনলাইন আপডেট

আর্কাইভ