ঢাকা, সোমবার 29 November 2021, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানে সামরিক ও গোয়েন্দা অভিযান চালানোর জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে একটি চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে যুক্তরাষ্ট। এ বিষয়টির সাথে সংশ্লিষ্ট তিনটি সূত্রের বরাত দিয়ে সিএনএন তাদের প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করেছে। শুক্রবার সকালে মার্কিন কংগ্রেস সদস্যদেরকে এ বিষয়ে জানানো হয়েছে বলেও জানা গেছে।

একটি সূত্রের বরাত দিয়ে সিএনএন তাদের প্রতিবেদনে বলেছে, পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে দেশটি যুক্তরাষ্ট্রের সাথে একটি স্মারকলিপিতে স্বাক্ষর করতে যাচ্ছে বলে জানা গেছে। তবে এর বিনিময়ে পাকিস্তান তাদের উগ্রবাদবিরোধী যে কার্যক্রম চালাচ্ছে তাতে যুক্তরাষ্ট্রকে সহায়তা করতে হবে।

আরো একটি সূত্র জানিয়েছে, পাকিস্তান তাদের আকাশসীমা ব্যবহারের বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা চালাচ্ছে।

তৃতীয় একটি সূত্র জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা পাকিস্তান সফরে যাওয়ার সময় এমন একটি চুক্তির বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। কিন্তু এটা এখনো পরিষ্কার নয় যে পাকিস্তান আসলে কি চাচ্ছে আর এর বিনিময়ে যুক্তরাষ্ট্র তাদের কতটা সুবিধা দিবে।

এসব সূত্র আরো জানিয়েছে, আফগানিস্তানে সামরিক ও গোয়েন্দা অভিযান চালানোর জন্য উজবেকিস্তান ও তাজিকিস্তানে বিকল্প সামরিক ঘাঁটি প্রতিষ্ঠা করতে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এ বিষয়ে তীব্র আপত্তি জানাতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে সেপ্টেম্বরের দিকে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষের তথ্য ও সংস্কৃতি উপমন্ত্রী জবিহুল্লাহ মুজাহিদ দেশটির আকাশসীমা লঙ্ঘনের দায়ে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে আকাশসীমা লঙ্ঘনের মতো কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে। এটা করা না হলে তাদেরকে উপযুক্ত জবাব দেয়া হবে এবং তাদের এ কর্মকাণ্ড প্রতিরোধ করা হবে।

তিনি আরো বলেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র কর্তৃক আফগানিস্তানের আকাশসীমা লঙ্ঘনে আন্তর্জাতিক আইন ভঙ্গ হয়েছে।

সূত্র : তোলো নিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ