বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১
Online Edition

কথাসাহিত্যিক মনির বেলাল পেলেন অনির্বাণ সাহিত্য পদক

 

গত বুধবার অনির্বাণ প্রকাশ আয়োজিত অনির্বাণ সাহিত্য সম্মেলন ও শিক্ষাবিদ সাহিত্যিক শফীউদ্দীন সরদার সংখ্যা অনির্বাণ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কথাসাহিত্যিক মনির বেলালকে অনির্বাণ সাহিত্য পদক-২০২১ প্রদান করা হয়। মনির বেলাল ২০২০ সালে ‘রাজধানীর রোদে’ ছোটগল্প গ্রন্থের জন্য ‘দেশজ পা-ুলিপি পুরস্কার-২০২০’ পেয়েছিলেন। 

বানেশ্বর সরকারি কলেজ অডিটোরিয়ামে দিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথম পর্বে সভাপতিত্ব করেন বিশিষ্ট নাট্যকার মোস্তফা মো. আবদুর রব। প্রধান অতিথি ছিলেন দৈনিক বাংলাদেশ বার্তার সম্পাদক কবি আবদুর রশিদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কথাশিল্পী ও নন্দন সম্পাদক নাজিব ওয়াদুদ, বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ হাসান আখতার, কবি ও গবেষক রাবি প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ,  কবি ও সম্পাদক জাইদুর রহমান, কবি ও সম্পাদক সোহেল মাহবুব, বানেশ্বর সরকারি কলেজের অধ্যক্ষ এস এম একরামুল হক, অধ্যক্ষ সাহাজ উদ্দিন, কবি আসাদুল্লাহ মামুন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা ও স্বাগত বক্তব্য রাখেন করেন অনির্বাণ সম্পাদক কবি জামাল দ্বীন সুমন।

দ্বিতীয় পর্বের সভাপতি ছিলেন প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ। গান কবিতা এবং বক্তব্যে মুখরিত হয়ে ওঠে অডিটোরিয়াম। বক্তব্য রাখেন কবি নূর উল ইসলাম, কবি মন্জুর রাহী, কথাসাহিত্যিক সফীউদ্দীন সরদারের জামাতা কবি আবদুল ওয়াহাব, পুত্র এস এম শহীদুল ইসলাম, কন্যা শামসুন্নাহার ও অধ্যাপক শামীমা নারগিস পপি। কবিতা পাঠ করেন কবি আজিজার রহমান তাজ, কবি এরফান আলী এনাফ, কবি সাবের রাহী, কবি আমীর উল রুমী, কবি মনির বেলাল, কবি বান্দা হাফিজ, কবি সিরাজুল ইসলাম মন্টু, কবি আশরাফুল ইসলাম, কবি শেখ তৈমুর আলম, কবি সেলিনা পারভীন রুমা, কবি এবি সিদ্দিক, কবি এমরান মাহমুদ প্রত্যয়, কবি তাহমিনা মোল্লা প্রমুখ। সঙ্গীত পরিবেশন করেন মাহফুজুর রহমান আখন্দ, বেতারশিল্পী খন্দকার ফিরোজা বেগম রেখা, শিল্পী শোয়েব আলী, শিল্পী নাহিদা আকতার, শিল্পী অধীন জাকির, শিল্পী আখতার হোসেন, শিল্পী ওবাইদুর রহমান সিফাত প্রমুখ। অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিলেন কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদারের সহধর্মিণী সুফিয়া বেগম।

বক্তাগণ বলেন, বিদগ্ধ সাহিত্যিক শফীউদ্দীন সরদার বাংলা সাহিত্যে যে অবদান রেখেছেন তার জন্য রাষ্ট্রীয় সম্মান পাওয়া উচিত ছিল কিন্তু তা আজও হয়নি। এই গুণিজনকে রাষ্ট্রীয় স্বীকৃতিমূলক পদক-পুরষ্কার প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

 

অনলাইন আপডেট

আর্কাইভ