ঢাকা, সোমবার 29 November 2021, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিজরী
Online Edition

নেপালে ভূমিধসে নিহত অন্তত ৪৩

সংগ্রাম অনলাইন ডেস্ক: নেপালে টানা তিন দিনের ভারি বর্ষণে আকস্মিক বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৪৩ জন নিহত এবং ৩০ জন নিখোঁজ হয়েছেন। খবর রয়টার্সের।

নেপাল পুলিশের মুখপাত্র বসন্ত কুমারের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স বুধবার জানায়, প্রাকৃতিক এই বিপর্যয়ে দুই ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পাহাড়ি এই দেশটিতে বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় রাজধানী কাঠমান্ডু থেকে ৩৫০ কিলোমিটার পশ্চিমের সেতি গ্রামে দুই দিন ধরে ৬০ জন মানুষ আটকে আছেন বলেও জানান তিনি।

পুলিশ মুখপাত্র বসন্ত কুমার বলেন, “বাজে আবহাওয়া এবং টানা বৃষ্টির কারণে উদ্ধারকর্মীরা গতকাল গ্রামটিতে যেতে পারেনি। আজ  তাদের উদ্ধারের চেষ্টা চলছে।”

নেপালের টেলিভিশনের খবরে পানির তোড়ে ফসল তলিয়ে কিংবা ভেসে যেতে দেখা গেছে। নদীর পানি বেড়ে ঘরবাড়ি, রাস্তাঘাট, সেতু ভাসিয়ে নিয়ে গেছে।

বর্ষা মৌসুমে নেপালে এমন আকস্মিক বন্যা ও ভূমিধস দেখা যায়। দেশটিতে সাধারণত জুনের মাঝামাঝি সময় থেকে সেপ্টেম্বর পর্যন্ত এমন আবহাওয়া থাকে। এবার অক্টোবরেও তেমন আবহাওয়া দেখা দিয়েছে।

আগামী কয়েক দিন আরও বৃষ্টি হতে পারে বলেও সতর্ক করেছে নেপালের আবহাওয়া বিভাগ।

‘ডিপার্টমেন্ট অব হাইড্রোলজি অ্যান্ড মেটেওরোলজি’ আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলেছে, কিছু কিছু স্থানে ভারি বৃষ্টি এবং পূর্বের পার্বত্য এলাকায় হালকা থেকে মাঝারি তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ