মঙ্গলবার ৩০ নবেম্বর ২০২১
Online Edition

ভালো দাম পাওয়ায় আগাম মূলা চাষে উত্তরাঞ্চলের চাষিদের আগ্রহ বাড়ছে

বগুড়া : বগুড়ার মাঠ এখন শীতকালীন সবজিতে ভরপুর। অন্যান্য সবজির পাশাপাশি মূলা চাষেও ব্যাপক আগ্রহী জেলার চাষিরা।

মোস্তফা মোঘল, বগুড়া অফিস : প্রতি বছরের মত এবারও আগাম সবজি চাষ করে লাভবান হয়েছেন উত্তরাঞ্চলের চাষিরা। ফলন কম হলেও বাজারে দাম বেশি পাওয়ায় চাষিরা বেশ খুশি।

শীত মৌসুম শুরুর আগেই বগুড়া সহ উত্তরাঞ্চলের চাষীরা নানান জাতের শীতকালীন সবজির চাষ করেছেন। এসব সবজির অন্যতম মূলা। কম খরচে এবং কম সময়ে ফলন পাওয়ায় মূলা চাষে চাষিদের আগ্রহ বেশি। এজন্য মূলা চাষের প্রতি ঝুঁকেছেন এই অঞ্চলের চাষিরা। 

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পাওয়া তথ্যমতে, এবার জেলায় ২ হাজার ২২ হেক্টর জমিতে ৫৯ হাজার ৩৩৫ মেট্রিক টন মূলা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সদরে ৯৫০ হেক্টর, শাজাহানপুরে ৪৫ হেক্টর, শেরপুরে ১৯০ হেক্টর, ধুনট ২১০ হেক্টর, গাবতলী ১৪০, সারিয়াকান্দি ৪০ হেক্টর, শিবগঞ্জ ৩৫০ হেক্টর, কাহালু ২০ হেক্টর, দুপচাঁচিয়া ১২ হেক্টর, আদমদীঘি ৪০ হেক্টর এবং নন্দীগ্রামে ২৫ হেক্টর। বগুড়া সদর উপজেলার শেখেরকোলার চাষী মকবুল হোসেন এক বিঘা জমিতে মূলা চাষ করেছেন। কিছু দিনের মধ্যেই তিনি মূলা বিক্রি শুরু করবেন। বর্তমানে বগুড়ার পাইকারী বাজারে প্রতি মণ মূলা ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে প্রতি কেজি মূলা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। কম খরচে দাম ভাল পাওয়ায় মূলা চাষীরা বেজায় খুশি। ভাল দামের কারনে অনেকেই অঅমন ধান কাটার পর সেই জমিতে মূলা চাষের প্রস্তুতি নিচ্ছেন। বগুড়া সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজুল আলম জানান, বগুড়া সহ উত্তরাঞ্চলের সবজি চাষীরা সারাদেশের শীতকালীন সবজির চাহিদা মেটায়। বাজারে দাম ভাল পাওয়ায় সবজি চাষে তাদের আগ্রহ দিন দিন বাড়ছে। কৃষি বিভাগ সবসময় চাষীদের খোঁজ খবর নিচ্ছে এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ