সোমবার ২৯ নবেম্বর ২০২১
Online Edition

মাগুরার শ্রীপুরে বিলুপ্তির পথে তাঁত শিল্প 

মোঃ সাইফুল্লাহ, মাগুরা : হারিয়ে যাচ্ছে মাগুরার শ্রীপুরের ঐতিহ্যবাহী তাঁত শিল্প। এক সময় উপজেলার , জোকা, বরিশাট, চন্দ্রপাড়া,আমতৈল, কালিনগর, রায়নগর,  রামনগর, হাট শ্রীকোল,  মর্তুজাপুর, দারিয়াপুর, দাইরপোল, ইছাপুরসহ বিভিন্ন এলাকার অনেক বাড়িতে  তাঁত শিল্পের কাজ হতো। 

এই শিল্পের যথেষ্ট কদরও ছিল তখন। দেশের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা এসে তাদের তাঁতের তৈরি কাপড়, লুঙ্গী, গামছা স্থানীয় হাটবাজার থেকে ক্রয় করতেন। কিন্তু আধুনিকতার ছোঁয়ায় এই শিল্পটি এখন  প্রায় বিলুপ্তির পথে। এই শিল্পকে টিকিয়ে রাখতে সরকারি পৃষ্টপোষকতার পাশাপাশি সহজ শর্তে ঋণের দাবি জানিয়েছেন সাবেক ও বর্তমান সংশ্লিষ্ট অনেক তাঁত শিল্পী।

উপজেলার জোকা  ও বরিশাট গ্রামের অনেকেই  বলেন, বংশ পরিক্রমায় আমরা তাঁত শিল্পের সাথে জড়িত। এখন আধুনিক কল কারখানায় স্বল্প খরচে শাড়ি, লুঙ্গী ও গামছা তৈরি করছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে কম মূল্যে ভারতীয় কাপড় পাওয়া যাচ্ছে। জিনিসের দাম ও শ্রম অনুযায়ী ন্যায্য মূল্য পাচ্ছি না। আমাদের পরে এই শিল্পকে ধরে রাখবে এমন কেউ আর আমার পরিবারে নেই। 

শ্রীপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা ওয়াসিম আকরাম বলেন, উপজেলায় কামার, কুমার, নাপিত, মুচি, বাঁশ ও বেত শিল্প, কাঁসা ও পিতল শিল্পের সাথে যারা জড়িত তাদের ৭৫ জনের একটি নামের তালিকা  তৈরি করা হয়েছে। খুব শীঘ্রই তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তবে এই তালিকায় তাঁত শিল্পের কেউ নেই। অচিরেই তাদের বিষয়ে ও চিন্তা ভাবনা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ