ঢাকা, রোববার 17 October 2021, ১ কার্তিক ১৪২৮, ৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

মেঘনায় ধরা পড়লো ‘রাজা ইলিশ’

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভোলার মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পরেছে ২ কেজি ১০০ গ্রাম ওজনের একটি  ইলিশ।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) মধ্যরাতে মাঝের চর এলাকার ইউসুফ মাঝির জালে মাছটি ধরার পড়ে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে মাছটি স্থানীয় তুলাতলী আড়তে ৩ হাজার ২০০ টাকায় বিক্রি হয়। ইলিশের ভরা মৌসুমে এই প্রথম বড় কোনো ইলিশ ধরার পড়ায় মাছটি এক নজর দেখতে স্থানীয়রা ভিড় জমান।

মাছটি কিনতে আড়তেও ছিলো ভিড়। ৩ হাজার ২০০ টাকায় মাছটি কিনেন তুলাতলী আড়তের কামাল বেপারী। তিনি ওই মাছটি বরিশালের মোকামে বাচ্চু তালুকদারের আড়তে ৪ হাজার টাকা দামে বিক্রি করেছেন।

তুলাতলী মৎস্য আড়ৎদার মনজুর আলম বাংলানিউজকে জানান, সকালে আমাদের তুলতলী মৎস্যঘাটের নান্নু চেয়ারম্যানের আড়তে বড় সাইজের ইলিশ মাছটির কেনা-বেচা হয়েছে। নিলামে মাছটি বিক্রি হয়। এটা এ মৌসুমে সবচেয়ে বড় কোনো ইলিশ ধরার পড়লো।

তিনি জানান, মাঝের চর এলাকার ইউসুফ মাঝি মেঘনা নদীতে রাতে একটি বড় মাছসহ আরো অনেক ইলিশ মাছ পেয়েছেন। বড় সাইজের ইলিশ বাদে সেগুলো ১১ হাজার টাকায় বিক্রি হয়েছে।  বর্তমানে আড়তে ইলিশের মণ প্রতি বিক্রি হচ্ছে ৮০ হাজার টাকা দরে।  

তিনি বলেন, বড় সাইজের ইলিশকে ‘গ্রেড ইলিশ’ বলা হয়, স্থানীয়ভাবে এটিকে রাজা ইলিশও বলা হয়। এখন ইলিশের ভরার মৌসুম তাই মাঝে মধ্যে বড় মাছ পাওয়া যাচ্ছে। তবে এই মাছটির মতো এতো বড় ইলশ এ মৌসুমে এর আগে আর ধরা পড়েনি। এই প্রথম বড় ইলিশ ধরা পড়লো।  

এ ব্যাপারে ভোলা সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইন বাংলানিউজকে বলেন, এমন একটি খবর আমরা শুনেছি। এ মৌসুমের শুরুতে নদীতে ইলিশের পরিমাণ কম ছিলো। কিন্ত এখন বেড়েছে। এখন ভরা মৌসুমম চলছে। তাই জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে। এ বছরও জেলায় ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৮০ হাজার মেট্রিক টন। আশা করা যাচ্ছে, এ বছরও ইলিশের লক্ষ্যমাত্র অর্জিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ