বুধবার ২৭ অক্টোবর ২০২১
Online Edition

চীন, রাশিয়া ও পাকিস্তানের  কূটনীতিকদের যা বললো তালেবান

২৩ সেপ্টেম্বর, ইন্টারনেট: আফগানিস্তানে তালেবানের অন্তর্র্বর্তী সরকারের পক্ষ থেকে তিন দেশের কূটনীতিকদের আশ্বস্ত করা হয়েছে, তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি মেনে নিতে প্রস্তুত রয়েছে। তারা আশ্বাস দিয়েছে একটি অন্তর্র্বতীমূলক সরকার, নারী ও মানবাধিকার সুরক্ষার। মঙ্গলবার কাবুলে পাকিস্তান, চীন ও রাশিয়ার বিশেষ দূতদের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেছেন ভারপ্রাপ্ত আফগান প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দ।

বৈঠকে রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জামির কাবুলোভ, পাকিস্তানের বিশেষ প্রতিনিধি মোহাম্মদ সাদিক খান এবং চীনের প্রতিনিধি ইউ জিয়াওয়ং নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। তালেবানের পক্ষে প্রধানমন্ত্রী আখুন্দ ছাড়াও ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী হেদায়েতুল্লাহ বদরি উপস্থিত ছিলেন। 

 

বৈঠকের আলোচ্য সম্পর্কে অবগত একটি সূত্র পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে জানায়, তালেবান নেতৃত্বের সঙ্গে বৈঠকে সন্তোষ প্রকাশ করেছে চীন ও রাশিয়ার দূত। কূটনীতিকরা স্থানীয় বাজার ও মন্ত্রণালয় পরিদর্শন করেন। সরেজমিন পরিস্থিতি স্বাভাবিক দেখতে পেয়ে তারা অবাক হয়েছেন। সূত্র জানায়, তালেবান সব জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের সরকারের অন্তর্ভুক্ত করতে সম্মতির কথা জানিয়েছে। নীতিগতভাবে এমন সরকারের ধারণাকে সমর্থন করলেও তালেবান নেতৃত্ব দূতদের কাছে স্পষ্ট করেছে যে, গত ২০ বছর যারা সরকারে ছিল এবং দুর্নীতির অভিযোগে অভিযুক্ত তাদের এতে আমন্ত্রণ জানানো হবে না। 

অনলাইন আপডেট

আর্কাইভ