ঢাকা, শনিবার 16 October 2021, ৩১ আশ্বিন ১৪২৮, ৮ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

ফ্রান্সের পক্ষে লড়া আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা চাইলেন ম্যাক্রোঁ

সংগ্রাম অনলাইন ডেস্ক: ফ্রান্সের পক্ষে লড়া আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধে ফ্রান্সের হয়ে লড়াই করার পরেও এ সকল আলজেরিয়ান মিত্রদের ত্যাগ করেছিল ওই সময়কার ফ্রেঞ্জ কর্তৃপক্ষ। সোমবার এ বিষয়ে ক্ষমা চেয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফেলে আসা আলজেরিয়ান মিত্রদের সম্মান জানানোর জন্য এলিসি প্রাসাদে হওয়া অনুষ্ঠানে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সের নামে উচ্চকণ্ঠে ও স্পষ্টভাবে বলছি যে হারকিস (ফ্রান্সের হয়ে লড়া আলজেরিয়ান) ও তাদের সন্তানদের প্রতি আমরা ‍ঋণী। ওই দোদ্ধাদের প্রতি আমি আমার কৃতজ্ঞতা জানাচ্ছি। আমরা তাদের ভুলব না। ফেলে আসা আলজেরিয়ান মিত্র সেনা ও তাদের পরিবারকে ক্যাম্পে ও কারাগারে নির্যাতন সহ্য করতে হয়েছে। তাদেরকে যেভাবে ওই সময়কার ফ্রেঞ্জ কর্তৃপক্ষ কর্তৃক অবহেলা করা হয়েছে তার জন্য আমি ক্ষমা চাইছি। আমরা আপনাদের ভুলব না।

এলিসি প্রাসাদে হওয়া অনুষ্ঠানে ইমানুয়েল ম্যাক্রোঁ প্রতিজ্ঞা করেছেন যে এ বছর শেষ হওয়ার আগেই হারকিস (ফ্রান্সের হয়ে লড়া আলজেরিয়ান) ও তাদের পরিবারের সদস্যদের স্বীকৃতি ও ক্ষতিপূরণ দেয়া হবে। এ বিষয়ে একটি খসড়া আইন পেশ করা হচ্ছে।

তিনি আরো বলেন, হারকিসদের দায়িত্ব নিতে অবহেলা করেছে ফ্রান্স।

১৯৫৪ থেকে ১৯৬০ পর্যন্ত হওয়া আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধে ফ্রান্সের হয়ে লড়াই করেছে দু’লাখ হারকিস। তারা মূলত ফ্রান্সের হয়ে আলজেরীয়দের বিপক্ষে লড়াই করেছিল।

সূত্র : মিডলইস্ট মনিটর

অনলাইন আপডেট

আর্কাইভ