রবিবার ১৭ অক্টোবর ২০২১
Online Edition

সূচক বাড়লেও কমেছে ডিএসইর লেনদেন

স্টাফ রিপোর্টার : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। বিমা ও বস্ত্র খাতের শেয়ারে দাম বাড়ায় এদিন সূচকের পাশাপাশি বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও বেড়েছে। তবে লেনদেন কমে ১ মাস ২০ দিনের মধ্যে সর্বনিম্ন অবস্থানে এসেছে।
গতকাল সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে যায়। আর শুরুর একঘণ্টা ১৩ মিনিটের মাথায় সূচকটি বাড়ে ৫০ পয়েন্ট। এরপর কিছু প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় সূচক নিম্নমুখী হয়। তবে একবারের জন্যও সূচক ঋণাত্মক হয়নি। অবশ্য লেনদেনের শেষদিকে বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর হারানোর কারণে সূচকের বড় উত্থান আটকে যায়। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে, দাম কমেছে ১৬৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২০৫ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৭০ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে।
সূচকের কিছুটা উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে এক হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় দুই হাজার ৩৩ কোটি ৭৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২৭১ কোটি ২১ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিম বাংলাদেশের ৭৪ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী ইন্স্যুরেন্স। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, আলিফ ম্যানুফ্যাকচারিং, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার টেক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৪৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

অনলাইন আপডেট

আর্কাইভ