ঢাকা, শুক্রবার 29 October 2021, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

কিছু ব্যক্তির কারণে ই-কমার্স ব্যবসার সম্ভাবনা নষ্ট হচ্ছে: অ্যাটর্নি জেনারেল

সংগ্রাম অনলাইন ডেস্ক: দেশে ই-কমার্স খাতে ব্যবসায়ের বিরাট সম্ভাবনা থাকলেও কতিপয় অসাধু ব্যক্তির কারণে তা নষ্ট হচ্ছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তিনি বলেছেন, ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিভিন্ন দেশে জনপ্রিয় মাধ্যম। তবে আমাদের দেশে নতুন। কিছু ব্যক্তির অসাধুতার কারণে দেশের এ খাতটি পিছিয়ে গেলো।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে নিজ কার্যালয়ে এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, দেখেন পৃথিবীর সব দেশেই ই-কমার্সের ব্যবসা রয়েছে। এটা জনপ্রিয় একটা মাধ্যম। আমাদের দেশে ই-কমার্স ব্যবসা নতুন। কতিপয় অসাধু ব্যক্তি তাদের অসাধু কার্যকলাপের জন্য ই-কমার্সের ব্যবসা পেছনের দিকে নিয়ে গেলো। নতুন একটা ব্যবসায় মানুষ কাজ করতে পারতো। সেটাকে প্রশ্নের মুখে ফেলে দিয়ে ই-কমার্স ব্যবসাটাকে নষ্ট করে ফেলা হলো।

এএম আমিন উদ্দিন বলেন, আমার জানা মতে, ই-কমার্স নিয়ে দেশে কোনো আইন হয়নি। এটাকে আইনের আওতাভুক্ত করতে হবে। আমি মনে করি, যারা এ ধরনের ব্যবসা করবে তাদের কাছ থেকে একটা সিকিউরিটি বাংলাদেশ ব্যাংক নিয়ে তাদের লাইসেন্স দেবে। সেই ক্ষেত্রে কোনো ব্যক্তি যদি কোনো ধরনের প্রতারণার শিকার হন, তাদের ই-কমার্স প্রতিষ্ঠানের সিকিউরিটি মানি থেকে ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, ই-কমার্সে কেউ প্রতারিত হলে সে দেওয়ানি ও ফৌজদারি মামলা করতে পারে। এছাড়া ক্রেতাকে সাবধান হতে হবে। আমি সবাইকে একটা পরামর্শ দেবো, কোনো ধরনের বিনিয়োগ করার আগে, কোনো পণ্য অর্ডার করার আগে দয়া করে এর ভালো-মন্দ দিকটা ক্ষতিয়ে দেখে তারপর অর্ডার করবেন।

এর আগে এক রিটের শুনানিতে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণার প্রেক্ষাপটে জনগণকে সচেতন করার জন্য প্রচারণা চালানোর পরামর্শ দিয়েছেন হাইকোর্ট।

অনলাইন আপডেট

আর্কাইভ