ঢাকা, বৃহস্পতিবার 28 October 2021, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

২০ দিনের মধ্যে স্কুলশিক্ষার্থীদের ফাইজার টিকা দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

সংগ্রাম অনলাইন ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেয়া ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে আমেরিকার ফাইজার টিকা দেয়া হবে স্কুলগামী শিক্ষার্থীদের। এর জন্য আমরা কাজ করছি।

শনিবার দুপুরে পৌর ভবনে মানিকগঞ্জ পৌরসভার উন্নয়নকল্পে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে আছে বলে মৃত্যু ও সংক্রমণের হার কমে গেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই বাস, ট্রেন, শিল্পকারখানা খুলেছে। অর্থনীতির চাকা সচল রয়েছে। মানুষ এখন স্বস্তির নিঃশ্বাস নিচ্ছেন। করোনা নিয়ন্ত্রণ এমনে এমনে হয়নি। এর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের কাজ করতে হয়েছে।

জাহিদ মালেক আরো বলেন, যুক্তরাজ্য বাংলাদেশসহ পৃথিবীর ৮টি দেশকে লাল তালিকাভুক্ত করেছিল। তবে সেখানে আমাদের দেশের নাম এখন আর নেই। সেই লাল তালিকা থেকে বাংলাদেশের বাদ দিয়েছে। এটা আমাদের দেশের জন্য সুখবর।

দেশে এ পর্যন্ত আড়াই কোটি মানুষকে টিকা দেয়া হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর মধ্যে দেড় কোটি মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। চীন থেকে ছয় কোটি টিকা পাওয়ার চেষ্টা করা হচ্ছে। এই টিকার দাম সাড়ে তিন হাজার কোটি টাকা, যা আমরা অর্ডার দিয়েছি। আমরা বিশ্বস্বাস্থ্য সংস্থার সাথে আরো ১০ কোটি টিকা আনারর জন্য চুক্তি করেছি। এর দাম সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা মাত্র ১৫ দিনের ব্যবধানে এই টিকার অর্ডার দিতে পেরেছি।

এখনো অনেক দেশ টিকা দিতে পারেনি মন্তব্য করে জাহিদ মালেক বলেন, টিকা দিতে পারেনি বলে মিলেশিয়া প্রধানমন্ত্রীর ক্ষমতা নেই। থাইল্যান্ডের সরকার প্রধানেরও অবস্থা নাজুক।

পৌর মেয়র মো: রমজান আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল ও পৌরসভার প্যানেল মেয়র আব্দুর রাজ্জাক রাজা প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ