ঢাকা, রোববার 17 October 2021, ১ কার্তিক ১৪২৮, ৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

মার্কিন আগ্রাসনে আফগানিস্তান ধ্বংসস্তুপে পরিনত হয়েছে: ইরান

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানে মার্কিন সেনার ২০ বছরের অবস্থান শুধু ধ্বংস আর গণহত্যাকে তরান্বিত করেছে, ভালো কিছু দিতে পারেনি বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি।

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অনুষ্ঠানরত সাংহাই শীর্ষ সম্মেলনের মাঝে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে এ কথা বলেছেন ইরানি প্রেসিডেন্ট।

তিনি বলেন, আফগানিস্তানে গত বিশ বছর ধরে আমেরিকা এবং পশ্চিমা দেশগুলোর যে সেনা উপস্থিতি ছিল তার ফলাফল হিসেবে ধ্বংসযজ্ঞ, লক্ষ লক্ষ মানুষের উদ্বাস্তু হওয়া এবং গণহত্যা ছাড়া ভালো কিছু ঘটেনি।

মার্কিন অবৈধ দখলদারিত্বের কারণে আফগানিস্তানের হাজার হাজার নর-নারীর পাশাপাশি ৩৫ হাজারের বেশি শিশু নিহত হয়েছে বলেও রায়িসি উল্লেখ করেন।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যদিয়ে আফগান জনগণের সামনে জনপ্রিয় সরকার গঠন ও দেশটিতে শান্তি প্রতিষ্ঠার ঐতিহাসিক সুযোগ এসেছে। আঞ্চলিক স্থিতিশীলতার প্রতিষ্ঠার ক্ষেত্রেও একই রকমের সুযোগ তৈরি হয়েছে।

বৈঠকে ইমরান খান বলেন, আফগানিস্তানে সাফল্যের সঙ্গে একটি অংশগ্রহনমূলক গঠন করতে ইরান ও পাকিস্তানকে অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, একটি নিরাপদ এবং স্থিতিশীল আফগানিস্তান আঞ্চলিক ও সারা বিশ্বের জন্য লাভজনক।

অনলাইন আপডেট

আর্কাইভ