সোমবার ২৪ জানুয়ারি ২০২২
Online Edition

একমি পেস্টিসাইডসের আইপিওতে আবেদন সর্বোচ্চ ১০ হাজার টাকা

 

স্টাফ রিপোর্টার: একমি পেস্টিসাইডস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ার পেতে সর্বোচ্চ ১০ হাজার টাকার আবেদন করতে পারবেন সাধারণ বিনিয়োগকারীরা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশি করেছেন এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষার বিষয়টিকে গুরুত্ব দিয়ে একমি পেস্টিসাইডসের কনসার্ন লেটার দেওয়া হয়েছে। কোম্পানির আইপিওতে ক্ষুদ্র বিনিয়োগকারীরাদের বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। বিএসইসির কনসার্ন লেটার অনুসারে, বিনিয়োগকারীদের আবেদন সর্বোচ্চ ১০ হাজার টাকা করা হয়েছে।

উল্লেখ্য, একমি পেস্টিসাইডস লিমিটেডের আইপিওতে আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১২ অক্টোবর থেকে। চলবে ১৮ অক্টোবর পর্যন্ত বিকেল ৫টা পর্যন্ত। এর আগে চলতি বছরের ১৯ জুলাই কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহের জন্য অনুমোদন দেয় বিএসইসি। কমিশনের ৭৮৫তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়। কোম্পানিটি অভিহিত মূল্য তথা ১০ টাকা দামে ৩ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে।

পুঁজিবাজার থেকে টাকা নিয়ে কারখানার ভবন ও অন্যান্য নির্মাণ, বৈদ্যুতিক যন্ত্রপাতি স্থাপন, নতুন যন্ত্রপাতি ও সরঞ্জাম কিনবে। এছাড়াও আইপিওর ব্যয় বাবদ খরচ করবে।

প্রসপেক্টাস অনুসারে, কোম্পানির ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রান্তিকের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ওই প্রান্তিকে শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ৪৮ পয়সা। পুনর্মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু হয়েছে ১৬ টাকা ৬৮ পয়সা। কোম্পানিটি আইপিওতে আসার পরবর্তী চার বছরে লভ্যাংশ হিসেবে কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। 

 

অনলাইন আপডেট

আর্কাইভ