ঢাকা, রোববার 17 October 2021, ১ কার্তিক ১৪২৮, ৯ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরী
Online Edition

শেষ মুহূর্তে গনির পলায়নে তালেবানের সাথে করা চুক্তি টিকেনি : খলিলজাদ

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি আগস্ট মাসের মাঝামাঝি সময়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় তালেবানের সাথে করা চুক্তি নষ্ট হয়ে যায় বলে জানিয়েছেন জালমে খলিলজাদ। আফগানিস্তানে শান্তি ফেরাতে তিনি যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। দ্যা ফিনান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে টোলো নিউজ।

দ্যা ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুসারে জালমে খলিলজাদের মতে, যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ছিল তালেবানকে কাবুল থেকে দূরে রাখা এবং রাজনৈতিক অবস্থার পরিবর্তনে আলোচনায় বাধ্য করা। কিন্তু গনি পালিয়ে যাওয়ায় ওই পরিকল্পনা নসাৎ হয়ে যায়। কারণ, আশরাফ গনির পলায়নে আফগানিস্তানের ক্ষমতা বলয়ে এক ধরনের শূন্যতার সৃষ্টি হয়। এমন পরিস্থিতিতেই তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করেন।

তালেবানের সাথে করা শেষ মুহূর্তের চুক্তির বিষয়ে খলিলজাদ বলেন, শেষ সময়ে তালেবানের সাথে আমরা চুক্তিও করেছিলাম যে তারা কাবুলে প্রবেশ করবে না। ওই চুক্তি অনুসারে আশরাফ গনি তার পদেই থাকতেন। যে পর্যন্ত না দোহায় অন্যান্য আফগান দলের সাথে আলোচনা করে তালেবানরা ভবিষ্যৎ সরকার গঠন করছে, তত দিন পর্যন্ত আশরাফ গনিই আফগানিস্তানের প্রেসিডেন্ট থাকতেন।

তিনি আরো বলেন, আশরাফ গনি পালিয়ে যাওয়ার ফলে কাবুলের সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা পদত্যাগ করেন। এ কারণে কাবুলের নিরাপত্তা দেয়ার জন্য তালেবানরা কাবুলে প্রবেশ করেন।

১৫ আগস্ট তারিখে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালান। ওই সময় তালেবান সদস্যরা কাবুল শহরের কাছে অবস্থান করছিল।

এদিকে আশরাফ গনি তার দেশত্যাগের বিষয়ে বলেন, তিনি আরো রক্তপাত এড়াতে দেশ ত্যাগ করেছেন।

সূত্র : টোলো নিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ