বুধবার ২৭ অক্টোবর ২০২১
Online Edition

তালেবানের উত্থানের নেপথ্যে পাকিস্তান দাবি আশরাফ গনির ॥ প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

সংগ্রাম ডেস্ক : আফগানিস্তানে তালেবানের ব্যাপক উত্থানের পিছনে পাকিস্তানের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন বিদেশে পালিয়ে যাওয়া আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। কিন্তু, গনির এই দাবি প্রথ্যাখ্যান করেছে আমেরিকা। পেন্টাগনের তরফে বলে হয়েছে যে পাকিস্তানিরা তালেবানের কাবুল দখলে সরাসরি সহায়তা করেছে এমন কোনো নিশ্চত প্রমাণ মেলেনি। ইন্ডিয়ান এক্সপ্রেস

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কারবি বলেছেন, ‘তালেবানের সহায়তায় পাকিস্তানিদের প্রত্যক্ষ সহায়তা রয়েছে এমন কোনো নিশ্চিত প্রমাণ আমাদের কাছে নেই।’ পলাতক আফগান প্রেসিডেন্ট দাবি করেছিলেন যে তালেবানের কাবুল দখলের পিছনে পাকিস্তানের মদদ রয়েছে। প্রায় ১০ থেকে ১৫ হাজার পাকিস্তানি তালিবানের সঙ্গে মিশে গিয়ে তা-ব চালিয়েছে। কারবি আরো বলেন, আমেরিকা আগেও বলেছে যে আফগান সীমান্তে নিরাপত্তা বজায় রাখতে পাকিস্তানেরও আগ্রহ রয়েছে। কারণ তালেবানের সন্ত্রাসবাদী কার্যকলাপের স্বীকার পাকিস্তানও। এই পরিস্থিতিতে বিশ্বের যে প্রান্তেই থাকুক না কেন শান্তি কার্যকর করার চেষ্টা করা উচিত। একে অপরকে দোষারোপ না করে সহায়তা করা দরকার।

এরই মধ্যে মার্কিন কংগ্রেসের এক গুরুত্বপূর্ণ কমিটি সর্বসম্মতিক্রমে জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইনের একটি সংশোধনী গ্রহণ করেছে, যার মাধ্যমে পাকিস্তানের পারমাণবিক অস্ত্রাগারের নিরাপত্তার বিষয়টি নিয়ে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের কাছে একটি প্রতিবেদন চাওয়া হয়েছে। 

 

এই সংশোধনী পেশ করেন রিপাবলিকান সদস্য লিজ চেনে। এই কংগ্রেস সদস্য মনে করেন, পাকিস্তান ইন্টার সার্ভিসের অনেকেই চরমপন্থী। তাই তালিবান আক্রমণের কথা মাথায় রেখে পাকিস্তানের পারমাণবিক অস্ত্রাগারের নিরাপত্তার দিকটি গুরুত্বপূর্ণ। 

অনলাইন আপডেট

আর্কাইভ