রবিবার ২৬ জুন ২০২২
Online Edition

ভারতের সাথে আমদানি রফতানি বন্ধ করে দিয়েছে তালেবান

১৯ আগস্ট, ইন্টারনেট: কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের পর ভারতের সাথে আমদানি-রফতানি বন্ধ করে দিয়েছে তালেবান। ভারতের ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অরগ্যানাইজেশন (এফআইইও) গত বুধবার এ তথ্য জানিয়েছে। এফআইএফওর মহাপরিচালক ড. অজয় সাহাই বলেন, পাকিস্তানের ট্রানজিট রুট দিয়ে কার্গো চলাচল বন্ধ করে দিয়েছে তালেবান। এর ফলে আফগানিস্তানের সাথে আমদানি ও রফতানি বন্ধ হয়ে গেছে। তিনি বলেন, আমরা আফগানিস্তানের ঘটনাবলীর দিকে তীক্ষè নজর রাখছি। তিনি জানান, ভারত কেবল আফগানিস্তানের বৃহত্তম বাণিজ্যিক অংশীদারই নয়, সেইসাথে দেশটিতে বিপুল পরিমাণের বিনিয়োগও আছে। আফগানিস্তানে বর্তমানে ভারতের চার শতাধিক প্রকল্প রয়েছে বলেও তিনি জানান। 

অজয় বলেন, ২০২১ সালে আফগানিস্তানে ভারতের রফতানি ছিল প্রায় ৮৩৫ মিলিয়ন ডলার। আর আমদানি ছিল ৫১০ মিলিয়ন ডলার। তবে বাণিজ্য ছাড়াও আফগানিস্তানে ভারতের বিপুল বিনিয়োগ ছিল। বিনিয়োগের পরিমাণ প্রায় তিন বিলিয়ন ডলার।

তিনি আরো বলেন, ভারত বর্তমানে আফগানিস্তানে চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মসলা, ট্রান্সমিশন টাওয়ার রফতানি করে। আর আফগানিস্তান থেকে মূলত আমদানি করা হয় শুকনো ফল। আফগানিস্তান থেকে লিটল গাম ও পেঁয়াজ আমদানি করা হয় বলেও তিনি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ