ঢাকা, মঙ্গলবার 28 September 2021, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

অবরুদ্ধ লস্কর গায়ে সেনা অভিযানের আগে বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান

সংগ্রাম অনলাইন ডেস্ক: আফগানিস্তানে হেলমান্দ প্রদেশের অবরুদ্ধ নগরী লস্কর গায়ে তালেবানের বিরুদ্ধে বড় ধরনের সেনা অভিযান শুরুর আগে বাসিন্দাদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন জেনারেল সামি সাদাত।

দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন সাদাত। প্রাদেশিক রাজধানী লস্কর গা ছেড়ে লোকজনকে যত দ্রুত সম্ভব চলে যেতে বলেছেন তিনি।

বিবিসি জানায়, নগরীর বাসিন্দাদের কাছে এক বার্তায় জেনারেল সাদাত বলেছেন, “সেনাবাহিনী একজন তালেবানকেও জীবিত ছেড়ে দেবে না।”

“আমি জানি আপনাদের জন্য বাড়িঘর ছেড়ে যাওয়া খুবই কঠিন-এটা আমাদের জন্যও কঠিন সিদ্ধান্ত- কিন্তু আপনারা কিছুদিনের জন্য বাস্তুচ্যুত হলেও আমাদের মাফ করে দিন।”

জাতিসংঘের হিসাবে, গত একদিনের তুমুল লড়াইয়ে অন্তত ৪০ নাগরিক নিহত হয়েছে। তালেবান নগরীর বেশিরভাগই দখল করে নিয়েছে বলে খবর পাওয়া গেছে। তবে লড়াই এখনও চলছে এবং সরকারি বাহিনী লস্কর গা জঙ্গিদের হাতে চলে যেতে না দেওয়ার অঙ্গীকার করেছে।

জেনারেল সাদাত এর আগে বিবিসি-কে বলেছিলেন, সরকারি বাহিনী পরাজয়ের সম্মুখীন হলেও তালেবান যোদ্ধারা হামলা চালিয়ে টিকে থাকতে সক্ষম হবে না বলেই মনে করেন তিনি।

আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর লড়াইকে ‘স্বাধীনতা এবং সর্বগ্রাসবাদীদের মধ্যকার যুদ্ধ’ বলেও উল্লেখ করেন জেনারেল সাদাত।

আফগানিস্তানজুড়ে বড় ধরনের আক্রমণাত্মক অভিযানের অংশ হিসাবে হেলমান্দ প্রদেশেও হামলে পড়েছে তালেবান।

আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্র ও নেটো জোট সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই দেশটিতে সংঘাত বেড়েছে। আফগান বাহিনীর হাত থেকে একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে তালেবান।

হেলমান্দ ছিল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সামরিক অভিযানের কেন্দ্রস্থল। এই প্রদেশের লড়াইয়ে তালেবান জয়ী হলে তা হবে আফগান সরকারের জন্য এক বড় ধাক্কা। লস্কর গা’য়ের পতন হলে ২০১৬ সালের পর এটিই হবে তালেবানের প্রথম কোনও প্রাদেশিক রাজধানী জয়।

অনলাইন আপডেট

আর্কাইভ