শনিবার ১৬ অক্টোবর ২০২১
Online Edition

ডেল্টা ভ্যারিয়েন্ট এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় ঝুঁকি

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের সবচেয়ে দ্রুততম ও শক্তিশালী ভ্যারিয়েন্ট হলো ডেল্টা। বিশ্ব মহামারি পরিস্থিতি উল্টে দিয়েছে এটি। এমন সময় ভ্যারিয়েন্টটি শক্তিশালী হচ্ছে যখন বিভিন্ন দেশে অর্থনীতি চালু করতে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। বিশ্বের শীর্ষ দশ জন ভাইরোলজিস্ট ও এপিডেমিওলজিস্ট বলছেন, করোনার টিকা না নেওয়া মানুষেরাই এখন সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্টের সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো মানুষকে অসুস্থ করা নয়, বরং এটি সহজে মানুষ থেকে মানুষে ছড়ায়। এর ফলে টিকা না নেওয়া মানুষদের মধ্যে আক্রান্ত ও হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, পূর্ণাঙ্গ টিকা নেওয়া মানুষকে ব্যাপক সংখ্যায় আক্রান্ত করতে পারে এই ভ্যারিয়েন্ট। আশঙ্কা তৈরি হয়েছে, টিকা নেওয়া মানুষেরাও ভাইরাসের সংক্রমণ ছড়াতে পারেন।
ব্রিটেনে করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স উদ্যোগের প্রধান মাইক্রোবায়োলজিস্ট শ্যারক পিকক বলেন, এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় ঝুঁকি ডেল্টা। এটিই এখন পর্যন্ত সবচেয়ে দ্রুততম ও সবল ভ্যারিয়েন্ট। ডেল্টা ভ্যারিয়েন্টের ছড়ানোর বিষয়ে আরও বিস্তারিত তথ্য পাওয়ার আগ পর্যন্ত মাস্ক, সামাজিক দূরত্ব ও অন্যান্য স্বাস্থ্যবিধি টিকাদানে এগিয়ে থাকা দেশগুলোতে পুনরায় জারির প্রয়োজন হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
শুক্রবার পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) জানায়, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তদের মধ্যে ৩ হাজার ৬৯২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে ৫৮.৩ শতাংশ টিকা নেননি এবং ২২.৮ শতাংশ পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন। সিঙ্গাপুর শুক্রবার জানিয়েছে, দেশটির বেশিরভাগ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। ডেল্টায় আক্রান্তের দুই-তৃতীয়াংশ টিকা নেওয়া মানুষ। তবে কেউই গুরুতর অসুস্থ নন।
ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ৬০ শতাংশ মানুষ টিকা নিয়েছেন। বেশিরভাগের বয়স ৬০ বা তার বেশি এবং স্বাস্থ্য জটিলতা রয়েছে। যুক্তরাষ্ট্রে নতুন শনাক্তের ৮৩ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে। এখন পর্যন্ত গুরুতর অসুস্থদের ৯৭ শতাংশই টিকা নেননি।
ইসরাইলের বেন গুরিয়ন ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথ-এর পরিচালক নাদাভ ডেভিডোভিচ বলেন, একটি ম্যাজিক বুলেটে আমাদের সব সমস্যার সমাধান হয়ে যাবে ভ্রান্তি সব সময় রয়েছে। করোনা ভাইরাস আমাদের শিক্ষা দিচ্ছে। টিকা নেওয়া ব্যক্তির সুরক্ষা খুব শক্তিশালী। কিন্তু অন্যদের আক্রান্ত করার ক্ষেত্রে সুরক্ষার মাত্রা অনেক কম। চীনের একটি গবেষণায় উঠে এসেছে, ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যক্তির নাকে করোনার মূল ভ্যারিয়েন্টের চেয়ে ১ হাজার গুণ বেশি ভাইরাস থাকে। পিকক বলেন, আক্রান্তরা সত্যিকার অর্থেই বেশি ভাইরাস ছড়ায় এবং এ কারণেই এটি বেশি সংক্রামক।

অনলাইন আপডেট

আর্কাইভ