শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১
Online Edition

ইসরাইল ৬ মাসে সাড়ে ৫ হাজার ফিলিস্তিনীকে গ্রেফতার করেছে

২৬ জুলাই, ডেইলি সাবাহ, আনাদুলো :  চলতি বছরের প্রথম ছয় মাসে নানা অজুহাতে দখলদার ইসরাইল নারী ও শিশুসহ সাড়ে পাঁচ হাজার ফিলিস্তিনীকে গ্রেফতার করেছে। ফিলিস্তিনের কয়েকটি মানবাধিকার সংগঠন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।  

আটককৃতদের মধ্যে ১০৭ নারী এবং ৮৫৪টি শিশু রয়েছে। ফিলিস্তিনের অধিকার সংস্থা- কমিশন অব ডিটেইনিস অ্যাফেয়ার্স, দ্যা প্যালেটিনিয়ান প্রিজনার সোসাইটি, দ্যা আদামির প্রিজনার সাপোর্ট অ্যান্ড হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশন এবং  দ্যা ওয়াদি হিলওয়েহ ইনফরমেশন সেন্টার যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে।

এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক ৩ হাজার ১০০ ফিলিস্তিনীকে আটক করে গত মে মাসে। এদের মধ্যে সবচেয়ে বেশি গ্রেফতার করা হয় অবরুদ্ধ জেরুসালেম থেকে, ১ হাজার ৬৯৯ জনকে। 

পূর্ব জেরুসালেমের শেখ জারাহ এলাকায় ইসরাইলের অবৈধ উচ্ছেদ অভিযানের প্রতিবাদ করায় গণহারে নিরপরাধ ফিলিস্তিনীদের গ্রেফতার করা হয়। একদিকে তাদের ঘরবাড়ি দখল করা হয়, অন্যদিকে নির্বিচারে তাদের গ্রেফতার করা হয়।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ইসরাইলের বিভিন্ন কারাগারে গত ৩০ জুলাই পর্যন্ত ৪১ নারী ও ২২৫টি শিশুসহ ৪ হাজার ৮৫০ জন ফিলিস্তিনী আটক ছিলেন।

আবারও গাজায় ইসরাইলী বিমান হামলা

যুদ্ধবিরতির শর্ত ভঙ্গ করে আবারও ফিলিস্তিনের একাধিক স্থানে যুদ্ধবিমান থেকে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। ইসরাইল দাবি করছে, গাজায় ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সামরিকঘাঁটিতে তারা হামলা চালিয়েছে।

গাজার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রোববার স্থানীয় সময় ভোরে ইসরাইলি যুদ্ধবিমান থেকে উপত্যকার খান ইউনিস এবং দক্ষিণাঞ্চলে বোমা হামলা চালানো হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইসরাইল দৈনিক ইয়েদিয়থ আহরোনোথ জানিয়েছে, রোববার ভোরে গাজার মৎস্য আহরণ কেন্দ্রের ১২ থেকে ৬ নটিক্যাল মাইলের মধ্য থেকে ইসরাইলে আগুনে বেলুন ছোড়া হয়। এতে সীমান্তবর্তী তিনটি ইসরাইলি এলাকায় আগুন ধরে যায়। এ কারণে বিমান হামলা চালিয়েছে ইসরাইল।

অনলাইন আপডেট

আর্কাইভ