ঢাকা, মঙ্গলবার 28 September 2021, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

আফগান শরণার্থীদের সহায়তায় ১০ কোটি ডলার দিচ্ছেন বাইডেন

সংগ্রাম অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানে মার্কিন অনুগত আফগানদের শরণার্থী সমস্যা নিরসনের জন্য ১০ কোটি ডলারের জরুরি সহায়তা তহবিল ঘোষণা করেছেন।

এই তহবিল ছাড়াও পরিষেবা এবং বিভিন্ন সামগ্রী খাতের জন্য আরও ২০ কোটি ডলারের জরুরি সহায়তা অবমুক্ত করেছেন তিনি। স্থানীয় সময় শুক্রবার (২৩ জুলাই) এক বিবৃতিতে এ খবর জানিয়েছে হোয়াইট হাউস।

সহায়তার এসব অর্থ আফগানিস্তানে ক্রমবর্ধমান শরণার্থী সমস্যা মোকাবিলায় ব্যবহার করা হবে বলে জানা গেছে। পাশাপাশি মার্কিন অনুগত আফগানদের বিশেষ ইমিগ্র্যান্ট ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে যেতে কাজে লাগানো হবে।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে। সর্বশেষ তথ্যানুযায়ী, ইতিমধ্যে এ প্রক্রিয়া ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে। সামরিক জোট ন্যাটের অন্যান্য সৈন্যরাও দেশটি ছেড়ে চলে যাচ্ছে।

এদিকে, গত ২০ বছর ধরে কয়েক হাজার আফগান নাগরিক মার্কিন সেনাবাহিনীর দোভাষী হিসেবে কাজ করেছেন। তাদের মধ্যে প্রায় ১৮ হাজার যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য ইতিমধ্যে বিশেষ অভিবাসী ভিসায় আবেদন করেছেন।

অন্যদিকে, বৃহস্পতিবার মার্কিন প্রতিনিধি পরিষদ বিশেষ ভিসা সংক্রান্ত একটি নতুন আইন পাস করেছে। এর ফলে ৮,০০০ বিশেষ ভিসার ব্যবস্থা করা যাবে।

সূত্র : রয়টার্স

অনলাইন আপডেট

আর্কাইভ