ঢাকা, মঙ্গলবার 28 September 2021, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী
Online Edition

মহারাষ্ট্রে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ১৩৬, ছয় জেলায় সতর্কতা

সংগ্রাম অনলাইন ডেস্ক: ভারতের মহারাষ্ট্রে প্রবল বৃষ্টির ফলে বন্যা ও তার জেরে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৩৬ জনে ঠেকেছে। এরই মধ্যে ৮৪ হাজারের বেশি মানুষকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। মহারাষ্ট্রের ছয় জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, রাইগড় ও সাতারা জেলায় মৃতের সংখ্যা সব থেকে বেশি। রাইগড়ের মাহাদ মহকুমায় ভূমিধসের ফলে একটি গ্রামের ৩৮ জনের মৃত্যু হয়েছে। 

পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সেখানে এখনো উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে। এছাড়া বন্যার জেরে পুণে থেকে মোট ৮৪ হাজার ৪৫২ জনকে উদ্ধার করে ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। 

তার মধ্যে শুধু কোলাপুর জেলা থেকেই ৪০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। সাংলি জেলা থেকে ৩৬ হাজার মানুষকে নিরাপদ সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। 

৫৪টি গ্রাম সম্পূর্ণ পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া আরও ৮২১টি গ্রামের কিছু এলাকা পানির নিচে।

মৌসম ভবনের পক্ষ থেকে এরই মধ্যে রাইগড়, রত্নগিরি, সিন্ধুদূর্গ, পুণে, সাতারা ও কোলাপুর জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। 

উদ্ধারকাজে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে ভারতীয় সেনা ও নৌবাহিনীও যোগ দিয়েছে। হেলিকপ্টারে করে দুর্গতদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। 

মহারাষ্ট্রের রাইগড় জেলায় ভূমিধসে মৃতদের জন্য শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি মৃতদের পরিবারের জন্য ২ লাখ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন। 

মোদি জানিয়েছেন, কেন্দ্র পরিস্থিতির দিকে নজর রাখছে। উদ্ধব ঠাকরে সরকারকে সব রকমের সাহায্যের আশ্বাস দিয়েছে কেন্দ্র।

সূত্র: ইন্ডিয়া টুডে।

অনলাইন আপডেট

আর্কাইভ