বুধবার ০১ ডিসেম্বর ২০২১
Online Edition

বিরল রোগে আক্রান্ত সিআইএ-এর শতাধিক কর্মকর্তা!

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-সিআইএ-এর শতাধিক কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যরা ‘হাভানা সিনড্রোম’- এ ভুগছেন। বৃহস্পতিবার এমন দাবি করে উদ্বেগ জানিয়েছেন সংস্থাটির পরিচালক উইলিয়াম বার্নস। ইন্টারনেট।
হাভানা সিনড্রোম নিয়ে নড়েচড়ে বসেছে ওয়াশিংটন। সম্প্রতি দেশটি জানায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন কূটনীতিক ও অন্যান্য প্রশাসনিক কর্মীদের একাধিক স্বাস্থ্যজনিত ঘটনা তদন্ত করছে যুক্তরাষ্ট্র। জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব নেয়ার পর ২০ জনের বেশি কর্মকর্তার ‘হাভানা সিনড্রোম’-এর মতো উপসর্গের খবর বেরিয়েছে।
এর মধ্যেই নতুন করে মস্তিষ্কের রহস্যময় রোগে আক্রান্ত মার্কিন কর্মকর্তাদের তথ্য ফাঁস করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সিএআইএ-এর পরিচালক বার্নস। যত দ্রুত সম্ভব এই রোগের কারণ খুঁজে বের করার কথা জানিয়েছেন তিনি। আক্রান্ত কর্মকর্তাদের যত্ন নেওয়ারও আশ্বাস দিয়েছেন বার্নস।
‘হাভানা সিনড্রোম’ মস্তিষ্কের একটি রহস্যময় রোগ। এটির কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে মার্কিন বিজ্ঞানীরা বলছেন, মাইক্রোওয়েভ তেজস্ক্রিয়তার কারণে এ রোগ দেখা দিতে পারে। ২০১৬-১৭ সালে প্রথম কিউবারে এই রোগ ধরা পড়ে।

অনলাইন আপডেট

আর্কাইভ